kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


রাষ্ট্রদ্রোহ মামলা

তারেকসহ চারজন অভিযুক্ত

আদালত প্রতিবেদক   

৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



রাষ্ট্রদ্রোহের অভিযোগে দায়ের হওয়া এক মামলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ও বেসরকারি টেলিভিশন চ্যানেল একুশের (ইটিভি) সাবেক চেয়ারম্যান আবদুস সালামসহ চারজনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেছে পুলিশ। চার্জশিটভুক্ত অন্যরা হলেন ইটিভির চাকরিচ্যুত দুই সাংবাদিক কনক সারোয়ার ও মাহথির ফারুকী খান।

ঢাকা মহানগর হাকিম আসাদুজ্জামান নুরের আদালতে গতকাল মঙ্গলবার চার্জশিট উপস্থাপন করা হয়। আদালতে সংশ্লিষ্ট থানার প্রসিকিউশন কর্মকর্তা তাহেরা বেগম বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, মামলাটির ধার্য তারিখ আগামী ২৯ সেপ্টেম্বর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট আদালতে উপস্থাপন করা হবে।   

এর আগে মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের (ডিবি) ইন্সপেক্টর ইমদাদুল হক আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধি আইনের ১২৪-ক ধারাসহ পুলিশ ইনসাইটমেন্ট অফ ডিস অ্যাফেকশন অ্যাক্ট ১৯৯২ এর ৩ ধারায় আদালতে চার্জশিট দাখিল করেন। চার্জশিটে তারেক রহমান ও মাহথির ফারুকী খানকে পলাতক দেখিয়ে তাঁদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন জানানো হয়। চার্জশিটভুক্ত আরেক আসামি কনক সারোয়ার এ মামলায় জামিনে রয়েছেন।

চার্জশিটে বলা হয়, গত বছরের ৪ জানুয়ারি যুক্তরাজ্য বিএনপি আয়োজিত এক সভায় তারেক রহমান প্রায় ৫০ মিনিট ধরে বক্তব্য দেন। তাঁর এই দীর্ঘ বক্তব্য একুশে টেলিভিশন সরাসরি সম্প্রচার করে। এই বক্তব্যে বাংলাদেশের প্রধান বিচারপতিকে নিয়ে কটাক্ষ করেন তারেক রহমান। ২০০৯ সালের বিডিআর বিদ্রোহ নিয়েও তিনি বিভ্রান্তিকর বক্তব্য দেন, যা বাংলাদেশের সার্বভৌমত্বের প্রতি হুমকিস্বরূপ এবং রাষ্ট্রদ্রোহের অপরাধ।


মন্তব্য