kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


মেডিক্যালে ভর্তি পরীক্ষা

ন্যূনতম মোট জিপিএ ৮ রাখতে লিগ্যাল নোটিশ

নিজস্ব প্রতিবেদক   

৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



মেডিক্যাল ও ডেন্টাল কলেজে এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তি পরীক্ষায় এবারও এসএসসি ও এইচএসসিতে ন্যূনতম মোট জিপিএ ৮ প্রাপ্ত ছাত্রছাত্রীদের সুযোগ দিতে বলা হয়েছে। এ জন্য সরকারের কাছে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

ভর্তি হতে ইচ্ছুক এক ছাত্রের বাবা সিরাজুল ইসলামের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ ফারুক হোসেন গতকাল মঙ্গলবার এ নোটিশ পাঠান।

নোটিশে এবারের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের ন্যূনতম যোগ্যতা মোট জিপিএ ৯ উল্লেখ করে গত ২৯ আগস্ট জারি করা প্রজ্ঞাপন বাতিল করতে বলা হয়েছে।

স্বাস্থ্যসচিব, শিক্ষাসচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের চিকিৎসা-শিক্ষা বিভাগের পরিচালকের কাছে এটি পাঠানো হয়েছে। ২৪ ঘণ্টার মধ্যে জবাব চাওয়া হয়েছে। অন্যথায় হাইকোর্টে রিট আবেদন করা হবে বলে উল্লেখ করা হয়েছে।

নোটিশে বলা হয়েছে, গত বছর প্রজ্ঞাপনে এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের ন্যূনতম যোগ্যতা এসএসসি ও এইচএসসিতে মোট জিপিএ ৮ উল্লেখ করা হয়েছিল। এবার প্রজ্ঞাপনে ন্যূনতম মোট জিপিএ ৯ উল্লেখ করা হয়েছে। এ প্রজ্ঞাপন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক।

অ্যাডভোকেট মোহাম্মদ ফারুক হোসেন বলেন, শিক্ষার্থীরা মেডিক্যালে ভর্তি পরীক্ষার জন্য সারা বছর প্রস্তুতি নিয়েছে। হঠাৎ করে গত ২৯ আগস্ট নতুন শর্ত দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। এটি শিক্ষার্থীদের বিপত্তিতে ফেলেছে।


মন্তব্য