kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


জন্মদিনে আবুল মনসুর আহমদকে স্মরণ

তাঁর ব্যঙ্গাত্মক লেখা অসাধারণ শিল্পবোধের পরিচায়ক

নিজস্ব প্রতিবেদক   

৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



তাঁর ব্যঙ্গাত্মক লেখা অসাধারণ শিল্পবোধের পরিচায়ক

১১৮তম জন্মদিনে স্মরণ করা হলো বহুমাত্রিক ব্যক্তিত্ব আবুল মনসুর আহমদকে। এ উপলক্ষে গতকাল বাংলা একাডেমিতে তাঁর জীবন-কর্মের মূল্যায়ন, জীবনভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শনী ও স্মারকগ্রন্থ প্রকাশনার আয়োজন করা হয়। ছবি : কালের কণ্ঠ

১১৮তম জন্মদিনে স্মরণ করা হলো বহুমাত্রিক ব্যক্তিত্ব আবুল মনসুর আহমদকে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার বিকেলে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে জীবন-কর্মের মূল্যায়ন, জীবনভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শনী ও স্মারকগ্রন্থ প্রকাশনার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। প্রধান অতিথির বক্তব্যে দেন ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম। আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদ আয়োজিত এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইংরেজি দৈনিক ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম। বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান, বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক অধ্যাপক মুনসুর মুসা, লেখক আহমাদ মাযহার, স্বকৃত নোমান প্রমুখ।

ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান বলেন, বহুমাত্রিক প্রতিভার অধিকারী আবুল মনসুর আহমদ তাঁর ব্যঙ্গাত্মক লেখার মধ্য দিয়ে অসাধারণ শিল্পবোধের পরিচয় দিয়েছেন। তাঁর স্মৃতিকথা সামাজিক  ও রাজনৈতিক ইতিহাসের মূল্যবান দলিল হিসেবে উপস্থাপন করেছেন। রাজনীতি, সাহিত্যচর্চা ও সাংবাদিকতা, যখন যেখানে ছিলেন সবখানেই ধর্মীয় গোঁড়ামির ঊর্ধ্বে উঠে বাঙালি মুসলমানের  প্রতি ভালোবাসার প্রকাশ ঘটিয়েছেন।

ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, অবিভক্ত বাংলার রাজনীতির ইতিহাসে দুজন ব্যক্তি রাজনীতি করেছেন এবং লিখেছেন, তাঁরা হলেন আবুল মনসুর আহমদ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি বলেন, ‘রাজনীতি ও সাংবাদিকতা করে কিভাবে সমাজ ও রাষ্ট্রের প্রতি দায়বদ্ধতা প্রকাশ করা যায় এর প্রকৃষ্ট উদাহরণ আবুল মনসুর আহমদ।   বর্তমান প্রজন্মের উচিত এই মহত্প্রাণ মানুষটির সামগ্রিক জীবনাচরণ চর্চা করা। ’

বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান বলেন, আবুল মনসুর আহমদ সম্পর্কে বিস্তৃত গবেষণার প্রয়োজন আছে। গবেষণা করলে স্পষ্ট হবে তাঁর প্রাসঙ্গিকতা।

এর আগে আবুল মনসুর আহমদের যাপিত জীবনের ওপর নির্মিত ‘দুর্লভ এই আলো’ শীর্ষক তথ্যচিত্র প্রদর্শন করা হয়।   এরপর ইমরান মাহফুজ সম্পাদিত ‘জীবনশিল্পী আবুল মনসুর আহমদ’ স্মারকগ্রন্থটির মোড়ক উন্মোচন করা হয়।


মন্তব্য