kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


ব্র্যাকের গবেষণা প্রতিবেদনে তথ্য

অপুষ্টিতে ভুগছে ২৪ শতাংশ নারী

নিজস্ব প্রতিবেদক   

৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



নারীদের ২৪ শতাংশ দীর্ঘমেয়াদি অপুষ্টির সমস্যায় ভুগছে। অপুষ্টির শিকার মায়েদের কারণে ৯২ লাখ শিশু ভুগছে রক্ত স্বল্পতায়।

পাশাপাশি এখনো বাংলাদেশে পাঁচ বছরের নিচে ৭৩ লাখ শিশু খর্বাকায়, ৬৫ লাখ শিশু অপেক্ষাকৃত কম ওজনের এবং ২৯ লাখ শিশু শারীরিকভাবে দুর্বল।

রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে আয়োজিত এক গবেষণা প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে গতকাল মঙ্গলবার এ তথ্য জানানো হয়। ‘কৃষি ও পুষ্টির মধ্যে যোগসূত্র স্থাপন : বাংলাদেশ প্রেক্ষিত’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করে বেসরকারি সংস্থা ব্র্যাকের গবেষণা ও মূল্যায়ন বিভাগ এবং আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান লেভারেজিং অ্যাগ্রিকালচার ফর নিউট্রিশন ইন সাউথ এশিয়া (লানসা)।

অনুষ্ঠানে প্রধান অতিথির হিসেবে বক্তব্য দেন কৃষিসচিব মইনউদ্দিন আব্দুল্লাহ। তিনি বলেন, “বর্তমান সরকার দেশের জনগণের পুষ্টি উন্নয়ন ও বৃদ্ধির জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। জাতীয় পুষ্টিনীতি প্রণয়ন ও ন্যাশনাল নিউট্রিশন সার্ভিস চালু করেছে। কৃষি সম্প্রসারণ নীতিতেও এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা রয়েছে। এ ছাড়া কৃষি মন্ত্রণালয়ের ‘এনজেল’ প্রকল্প পুষ্টি বর্ধনে প্রয়োজনীয় কৃষি কর্মসূচিতে বিনিয়োগের সুযোগ ও পরিকল্পনা যাচাই করছে। ”

গবেষণার উল্লেখযোগ্য দিক তুলে ধরে ব্র্যাকের কৃষি ও খাদ্য নিরাপত্তা কর্মসূচির প্রধান ড. সিরাজুল ইসলাম বলেন, ‘কিভাবে কৃষি খাদ্যের ভ্যালু চেইন অর্থাৎ খামার থেকে খানা পর্যন্ত (বাজারের মাধ্যমে) খাদ্য সরবরাহ পদ্ধতির উন্নয়ন ঘটানো যায় এখন সেদিকেই আমাদের বেশি গুরুত্ব দিতে হবে। এতে দরিদ্র মানুষের পক্ষে পর্যাপ্ত ও পুষ্টিসমৃদ্ধ খাদ্যের প্রাপ্তি নিশ্চিত করা সম্ভব হবে। ’

পুষ্টি সমস্যা সমাধানে বাংলাদেশে কমলা রঙের মিষ্টি আলু চাষ একটি দৃষ্টান্ত হতে পারে বলে অভিমত ব্যক্ত করেন সিরাজুল ইসলাম। স্ট্যাডিতে উত্পাদন ও দামের তুলনামূলক বিশ্লেষণ তুলে ধরে তিনি বলেন, সাধারণ আলু যেখানে প্রতি হেক্টরে ৩০-৩৫ টন হয়, সেখানে অরেঞ্জড ফ্লেসড মিষ্টি আলু চাষ হয় প্রতি হেক্টরে ৪০-৪৫ টন। মৌসুম চলাকালে যেখানে গোল আলুর দাম প্রতি কেজি ১০ টাকা, সেখানে কমলা রঙের মিষ্টি আলুর দাম প্রতি কেজি ছয়-সাত টাকা। আর ভিটামিনের দিক দিয়ে অন্যান্য আলুতে বি-ক্যারোটিন একেবারে সামান্য। অথচ কমলা রঙের মিষ্টি আলুতে বি-ক্যারোটিনের মাত্রা অনেক বেশি।

সেমিনারে শুভেচ্ছা বক্তব্য দেন ব্র্যাকের গবেষণা ও মূল্যায়ন বিভাগের পরিচালক অধ্যাপক ড. আব্দুল বায়েস। এ ছাড়া ব্র্যাকের ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট ইউনিটের প্রধান এন্ড্রু জেনকিনসের সঞ্চালনায় সেমিনারে মুক্ত আলোচনায় অংশ নেন ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (ইফপ্রি) চিফ অব পার্টি ড. আকতার আহমেদ, ব্র্যাকের গবেষণা ও মূল্যায়ন বিভাগের সিনিয়র রিসার্চ ফেলো বর্ণালী চক্রবর্তী প্রমুখ।


মন্তব্য