kalerkantho


শুঁটকিতে ফরমালিন ও কাপড়ের রং

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



চট্টগ্রামে ফরমালিন ও মানবদেহের জন্য ক্ষতিকর কাপড়ের রং ব্যবহার করে শুঁকটি প্রক্রিয়াজাতকরণের প্রমাণ পেয়েছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। গতকাল মঙ্গলবার আসাদগঞ্জ শুঁটকি পল্লীতে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে বিষয়টি ধরা পড়ে।

অভিযানে আদালত চার আড়ত মালিককে তিন লাখ ৪০ হাজার টাকা জরিমানা এবং এক হাজার ৫০০ কেজি শুঁটকি জব্দ করেছে। একই সঙ্গে চার দোকান কর্মীকে আট মাস করে কারাদণ্ড দেওয়া হয়েছে। চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আরাফাত হোসেন এ অভিযানে নেতৃত্ব দেন। অভিযানে জেলা মত্স্য কার্যালয়ের কর্মকর্তা কামাল উদ্দিন এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অংশ নেন।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুস সামাদ শিকদার জানান, শুঁটকিপল্লীতে অভিযানকালে ভ্রাম্যমাণ আদালত নোংরা পরিবেশ, ফরমালিন ও মানবদেহের জন্য ক্ষতিকর রং (কাপড়ে ব্যবহৃত) ব্যবহারের প্রমাণ পায়। এ কারণে বার আউলিয়া ট্রেডার্স, মেসার্স হাসেম সওদাগর ও মেসার্স সুনীল কান্তি বড়ুয়া ট্রেডার্সকে ৮০ হাজার টাকা করে মোট দুই লাখ ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। ওই তিন প্রতিষ্ঠানের কর্মী রিপন বড়ুয়া, মো. হারুন ও সুব্রত বড়ুয়াকে আট মাস করে কারাদণ্ড দেওয়া হয়। এ ছাড়া মেসার্স শাহী ট্রেডার্সকে এক লাখ টাকা জরিমানা এবং ওই প্রতিষ্ঠানের কর্মী মো. হেলাল উদ্দিনকেও আট মাসের কারাদণ্ড দেওয়া হয়।


মন্তব্য