kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


বিএসসি ১৬টি জাহাজ সংগ্রহ করবে

নিজস্ব প্রতিবেদক   

৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি) চীন থেকে ১৬টি জাহাজ সংগ্রহ করবে। এগুলোর মধ্যে রয়েছে ছয়টি মাদার বাল্ক ক্যারিয়ার এবং ১০টি লাইটার বাল্ক।

বিদ্যুৎকেন্দ্রে কয়লা পরিবহনের কাজে এগুলো ব্যবহৃত হবে। নির্মাণ চুক্তির দুই বছরের মধ্যে জাহাজগুলো দেশে এসে পৌঁছবে। নৌপরিবহনমন্ত্রী শাহজাহান খানের উপস্থিতিতে গতকাল সোমবার মন্ত্রণালয়ের সভাকক্ষে এ-সংক্রান্ত সমঝোতা স্মারকপত্র (এমওইউ) সই হয়।

অনুষ্ঠানে জানানো হয়, মাদার বাল্ক ক্যারিয়ারগুলো ৮০ হাজার ডেড ওয়েট টন (ডিডাব্লিউটি) এবং লাইটার বাল্ক ক্যারিয়ারগুলো আট থেকে ১০ হাজার ডিডাব্লিউটি সম্পন্ন হবে। বিএসসির নির্বাহী পরিচালক (অর্থ) ইয়াসমিন আফসানা এবং চায়না হারবার ইঞ্জিনিয়ারিং কম্পানি লিমিটেডের (সিএইচইসি) বাংলাদেশস্থ অথরাইজড প্রতিনিধি  হুয়াং দাত্তজুন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকপত্রে স্বাক্ষর করেন। এ সময় নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায় উপস্থিত ছিলেন।

নৌপরিবহন মন্ত্রণালয় সূত্র জানায়, বিএসসির জন্য দুটি মাদার ট্যাংকার সংগ্রহের জন্য এ বছরের এপ্রিলে চীনের একটি কম্পানির সঙ্গে সমঝোতা স্মারকপত্র স্বাক্ষরিত হয়। এ ছাড়া বিএসসির জন্য বড় ধরনের ছয়টি জাহাজ সংগ্রহের প্রক্রিয়া চলমান রয়েছে।


মন্তব্য