kalerkantho


প্রথমবারের মতো পণ্য নিয়ে দিল্লিতে ঢাকার ট্রাক

কালের কণ্ঠ ডেস্ক   

৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



বাংলাদেশ থেকে পণ্যবাহী একটি ট্রাক যাত্রার নবম দিনে দিল্লিতে এক অনুষ্ঠানের মাধ্যমে মালামাল খালাস করেছে। এই প্রথম বাংলাদেশের কোনো ট্রাক পণ্য নিয়ে সীমান্ত পেরিয়ে সরাসরি ভারতের রাজধানী গেল।

বিবিআইএনের (বাংলাদেশ-ভুটান-ভারত-নেপাল) মধ্যে সরাসরি সড়ক যোগাযোগ ব্যবস্থার আওতায় পরীক্ষামূলকভাবে ট্রাকটি ঢাকা থেকে গার্মেন্টের চালান নিয়ে কলকাতা হয়ে দিল্লি যায়।

বাংলাদেশের দুই ট্রাক চালক মতিউল ইসলাম এবং মো. রাসেল প্রায় এক সপ্তাহ ধরে ট্রাকটি চালিয়ে নিয়ে যান। দিল্লি থেকে টেলিফোনে এক হাজার ৭০০ কিলোমিটারেরও বেশি পথে ট্রাক চালানোর অভিজ্ঞতার কথা তুলে ধরে মতিউল জানান, যেটা সবচেয়ে বেশি চোখে পড়েছে তা হলো ভারতীয় মহাসড়কগুলোর উন্নত অবস্থা। একাধিক লেনের হাইওয়েগুলো ভারী গাড়ি চালানোর পক্ষে বেশ সুবিধাজনক। মহাসড়কগুলোতে যানজটও তুলনামূলকভাবে কম।

উভয় চালক জানান, ঢাকা থেকে দিল্লি পাঁচ থেকে ছয় দিনের পথ। তবে তাঁরা প্রথমবার ট্রাক নিয়ে যাচ্ছেন বলে এবার কিছু সরকারি আনুষ্ঠানিকতাও ছিল। মাঝপথে সড়ক অবরোধের জন্য ট্রাক বসে ছিল দুই দিন। ট্রাক নিয়ে মঙ্গলবার (আজ) সকাল নাগাদ আবার দেশের পথে রওনা হবেন তাঁরা। সূত্র : বিবিসি বাংলা।


মন্তব্য