kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


৩৪তম বিসিএস উত্তীর্ণদের নিয়োগে হাইকোর্টের রুল

নিজস্ব প্রতিবেদক   

৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



চৌত্রিশতম বিসিএস উত্তীর্ণদের মধ্যে অপেক্ষমাণ থাকা চাকরিপ্রার্থীদের নিয়োগ বিষয়ে হাইকোর্ট রুল জারি করেছেন। অপেক্ষমাণদের মধ্য থেকে নন-ক্যাডার দ্বিতীয় শ্রেণির শূন্যপদে নিয়োগের জন্য সুপারিশ করতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

একই সঙ্গে রুলে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের শূন্যপদে তাদের নিয়োগের সুপারিশে বিবাদীদের ব্যর্থতাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না তাও জানতে চাওয়া হয়েছে। বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি জে এন দেব চৌধুরীর হাইকোর্ট বেঞ্চ গতকাল সোমবার এ রুল জারি করেন।

আদালত সূত্র জানিয়েছে, নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা-২০১০ অনুযায়ী সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের চাহিদা মোতাবেক রিট আবেদনকারীদের নিয়োগে পিএসসির চেয়ারম্যান, পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার), পিএসসির সচিবকে কেন নির্দেশনা দেওয়া হবে না তা রুলে জানতে চাওয়া হয়েছে। জনপ্রশাসনসচিব, শিক্ষাসচিব, প্রাথমিক ও গণশিক্ষাসচিব, পিএসসির চেয়ারম্যান, পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) এ ওয়াই এম নাসের উদ্দিন ও পিএসসির সচিবকে দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

৩৪তম বিসিএসে চূড়ান্তভাবে উত্তীর্ণ হয়েও নিয়োগ না পাওয়া মো. রাশেদুর রহমানসহ ৩০ চাকরিপ্রার্থী হাইকোর্টে রিট আবেদন করেছিলেন। এ আবেদনের ওপর প্রাথমিক শুনানি শেষে গতকাল আদেশ দেওয়া হয়েছে। আদালতে রিট আবেদনকারীদের পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান।

নিয়োগবঞ্চিতদের বিষয়ে গত ২৬ জুন কালের কণ্ঠে ‘পদ খালি থাকলেও বঞ্চিত হচ্ছেন ৭১৬ প্রার্থী’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে এ রিট আবেদন করা হয়।


মন্তব্য