kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


‘বাদশাহ’ এখন ‘নোভা’র সঙ্গী

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



চট্টগ্রাম চিড়িয়াখানার সিংহী ‘নোভা’র সঙ্গী হিসেবে রংপুর চিড়িয়াখানা থেকে আনা হয়েছে সিংহ ‘বাদশাহ’কে। দুই চিড়িয়াখানার প্রাণী বিনিময় কর্মসূচির অংশ হিসেবে গতকাল সোমবার সকালে সিংহটি চট্টগ্রামে আনা হয় বলে কালের কণ্ঠকে জানিয়েছেন চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. মঞ্জুর মোর্শেদ।

তিনি বলেন, ‘শনিবার রাতে আমরা সিংহটিকে নিয়ে রংপুর থেকে রওনা হয়ে সোমবার সকালে চট্টগ্রাম চিড়িয়াখানায় পৌঁছাই। ’

ডা. মঞ্জুর মোর্শেদ জানান, চট্টগ্রাম চিড়িয়াখানার দুটি সিংহীর আরেকটির নাম ‘বর্ষা’। এ চিড়িয়াখানায়ই তাদের জন্ম হয় ২০০৫ সালের ১৬ জুন। এর কিছুদিন পর মা ‘লক্ষ্মী’ ও ২০০৮ সালের ১৩ ফেব্রুয়ারি বাবা ‘রাজ’ মারা যায়। এরপর চট্টগ্রাম চিড়িয়াখানায় আর নতুন কোনো সিংহের পা পড়েনি। এত দিন চট্টগ্রাম চিড়িয়াখানায় কোনো পুরুষ সঙ্গী না থাকায় পূর্ণবয়স্ক সিংহীগুলোর বংশ বৃদ্ধির সুযোগ হয়নি। নতুন সিংহ আনতে গত ২৮ আগস্ট বর্ষাকে নিয়ে যাওয়া হয় রংপুর চিড়িয়াখানায়।

গতকাল দুপুরে নগরীর ফয়’স লেক চিড়িয়াখানায় গিয়ে দেখা যায়, রংপুর থেকে আনা সিংহটিকে সিংহীর পাশে আলাদা খাঁচায় রাখা হয়েছে। পরিবেশের সঙ্গে খাপ খাওয়ার পর সিংহ-সিংহী দুটিকে এক খাঁচায় রাখা হবে। তখন তাদের মিলন উপলক্ষে অনুষ্ঠানেরও আয়োজন করা হবে। সেই অনুষ্ঠানে চট্টগ্রামের জেলা প্রশাসক সিংহ ‘বাদশাহ’র নতুন নামকরণ করবেন বলে জানান চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. মঞ্জুর মোর্শেদ।


মন্তব্য