kalerkantho


বেনাপোল চেকপোস্ট

জিকা ভাইরাস আতঙ্কে ফের সতর্কতা জারি

বেনাপোল (যশোর) প্রতিনিধি   

৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্টে জিকা ভাইরাস আতঙ্কে আবারও সতর্কতা জারি করা হয়েছে। গতকাল সোমবার সকাল থেকে বেনাপোল ইমিগ্রেশনে পাঁচ সদস্যের একটি মেডিক্যাল টিম পাসপোর্ট যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার কাজ শুরু করেছে। বিকেল ৫টা থেকে চেকপোস্টে কাস্টমস ও ইমিগ্রেশনে স্বাস্থ্যকর্মীদের অধিক সতর্কতা অবলম্বন করতে দেখা যায়।

চলতি বছরের প্রথম দিকে এ ভাইরাসে আতঙ্ক ছড়িয়ে পড়ে। নতুন করে কয়েকটি দেশে জিকা ভাইরাসে কয়েকজন আক্রান্ত হওয়ার খবরে নতুন করে এ সতর্কতা জারি করা হয়।

বেনাপোল ইমিগ্রেশনের স্বাস্থ্য পরিদর্শক প্রণয় সরকার জানান, বেনাপোল চেকপোস্ট দিয়ে প্রতিদিন চার থেকে সাড়ে চার হাজার পাসপোর্ট যাত্রী চিকিৎসা, ব্যবসা ও ভ্রমণের কাজে যাতায়াত করে। এর মধ্যে তিন থেকে চার শতাধিক থাকছে বিদেশি যাত্রী। জিকা ভাইরাস আক্রান্ত কেউ যাতে কোনোভাবে বাংলাদেশে প্রবেশ করতে না পারে, এ জন্য এই সতর্কতা অবলম্বন করা হচ্ছে। প্রণয় সরকার আরো জানান, ভারত হয়ে যেসব বিদেশি গর্ভবতী নারী বাংলাদেশে আসছে তাদের ঢোকার আগে শরীরের তাপমাত্রা নির্ণয়সহ কয়েকটি পরীক্ষা করা হচ্ছে। এ জন্য ইমিগ্রেশনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অর্থায়নে থার্মাল স্ক্যানার স্থাপন করা হয়েছে। এতে সহজে এ ভাইরাস শনাক্ত করা যাবে।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা ইকবাল হোসেন জানান, স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে স্বাস্থ্যকর্মীরা সোমবার সকাল থেকে আনুষ্ঠানিকতা শুরু করেছে। তাদের সব ধরনের সহযোগিতা করা হচ্ছে।


মন্তব্য