kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


রাজশাহী বিশ্ববিদ্যালয়

ভর্তির আবেদনের যোগ্যতা কমল বাড়ল ফি

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ভর্তির আবেদনের জন্য ন্যূনতম যোগ্যতা কমানো হয়েছে। একই সঙ্গে কয়েকটি ইউনিটে ভর্তির আবেদন ফি বাড়ানো হয়েছে।

গতকাল সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার উপরেজিস্ট্রার এ এইচ এম আসলাম হোসেন সাংবাদিকদের এসব তথ্য জানান।

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার উপরেজিস্ট্রার জানান, মানবিক থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি ও এইচএসসি উভয় শাখায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩-সহ মোট জিপিএ ৭ পেতে হবে, যা আগে ছিল ৭ দশমিক ৫০। বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি ও এইচএসসি উভয় শাখায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩ দশমিক ৫০-সহ মোট জিপিএ ৭ দশমিক ৫০ পেতে হবে, যা আগে ছিল ৮। আর বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি ও এইচএসসি উভয় শাখায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩ দশমিক ৫০-সহ মোট জিপিএ ৮ পেতে হবে, যা আগে ছিল ৮ দশমিক ৫০।

এদিকে কয়েকটি ইউনিটে ভর্তির আবেদন ফি বাড়ানো হয়েছে। বি ইউনিটে ৩৩০ টাকা দিয়ে আবেদন ফরম পূরণ করতে হবে, যা আগে ছিল ৩০০টাকা; সি ইউনিটে ৭১৫ টাকা, আগে ছিল ৭০০ টাকা; ডি ইউনিটে ৫৫০, আগে ছিল ৫০০ টাকা; ই ইউনিটে ৮২৫, আগে ছিল ৮০০ টাকা; এফ ইউনিটে ৬০৫, আগে ছিল ৫৫০ টাকা এবং এইচ ইউনিটে ৫৫০, আগে ছিল ৫০০ টাকা। এ, জি ও আই ইউনিটে ফি অপরিবর্তিত রয়েছে।

আসলাম হোসেন আরো জানান, আগামী ১৮ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে ভর্তীচ্ছুরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবে। আবেদন প্রক্রিয়া চলবে ২ অক্টোবর রাত ১২টা পর্যন্ত। মোট ৯টি ইউনিটে ভর্তি পরীক্ষা আগামী ২৩ থেকে ২৭ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হবে। শুধু ২০১৬ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণরা ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে। ২০১৫ সালে উত্তীর্ণদের দ্বিতীয়বার ভর্তির আবেদনের সুযোগ থাকছে না। ৫৬টি বিভাগের ও দুটি ইনস্টিটিউটে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।


মন্তব্য