kalerkantho


হাইকোর্টের রুল জারি

চুরির মামলায় ৯ শিশুর আটকাদেশ কেন বেআইনি নয়

নিজস্ব প্রতিবেদক   

৫ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



চুরির মামলায় টঙ্গীর কিশোর উন্নয়ন কেন্দ্রে বন্দি ৯ শিশুকে আটক ও কারাগারে পাঠানোর আদেশ কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে আলাদা একটি রুলে শিশু আটকের ক্ষেত্রে ২০১৩ সালের শিশু আইনের ১৩, ১৪, ৪৪ ও ৫৫ ধারা এবং আইনগত সহায়তা প্রদান আইনের ৯ ও ১১ ধারার বিধান লঙ্ঘন কেন অবৈধ ঘোষণা করা হবে না, তাও জানতে চাওয়া হয়েছে।

এ ছাড়া শিশু আইনের ৫, ৮ ও ৯ ধারার বিধান প্রতিপালনে সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালককে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে রুলে।

বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশিষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গতকাল রবিবার এ রুল জারি করেছেন। স্বরাষ্ট্রসচিব, পুলিশের মহাপরিদর্শক, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক, মোহাম্মদপুর থানার ওসিসহ আটজনকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

চিলড্রেন্স চ্যারিটি বাংলাদেশ (সিসিবি) ফাউন্ডেশনের করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ওই রুল জারি করেন হাইকোর্ট। রিট আবেদনকারীপক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার মো. আব্দুল হালিম ও অ্যাডভোকেট জামিউল হক ফয়সাল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।


মন্তব্য