kalerkantho


বাংলাদেশ দিয়ে ভারতের তেল যাবে ত্রিপুরায়

কালের কণ্ঠ ডেস্ক   

৫ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



বাংলাদেশের মধ্য দিয়ে সড়ক পথে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসাম থেকে সে দেশের আরেকটি রাজ্য ত্রিপুরায় জ্বালানি তেল ও গ্যাস যাবে। আগামী বুধবার ভারতীয় তেল কম্পানি ইন্ডিয়ান অয়েল করপোরেশন লিমিটেড জ্বালানি পরিবহন শুরু করবে।

ভারতীয় পাহাড়ি পথে পেট্রল ও ডিজেল পরিবহনে সমস্যার কারণে এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে আগরতলার এক কর্মকর্তা জানিয়েছেন বলে শিলং টাইমসের খবরে বলা হয়েছে।

গত ১৮ জুলাই ঢাকায় বাংলাদেশের সড়ক ও জনপথ অধিদপ্তরের সঙ্গে ইন্ডিয়ান অয়েল করপোরেশন লিমিটেডের (আইওসিএল) মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়।

ওই চুক্তি অনুযায়ী, বাংলাদেশের সড়কপথ ব্যবহার করে ভারতীয় জ্বালানি তেলবাহী ট্রাকলরি ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ত্রিপুরায় যাতায়াত করবে। তবে এ ক্ষেত্রে ভারতকে সড়কের ব্যবহার ও রক্ষণাবেক্ষণের ব্যয় বাবদ নির্ধারিত ফি দিতে হবে।

আগরতলার ওই কর্মকর্তা বলেন, আইওসিএলের কর্মকর্তা ও ট্রাকওয়ালাদের পাসপোর্ট মঙ্গলবারের মধ্যে হাতে পেলে আসাম থেকে বাংলাদেশ হয়ে ত্রিপুরায় জ্বালানি পণ্য পরিবহন বুধবার থেকে শুরু হবে। আইওসিএলের এক কর্মকর্তা বলেন, ভারতীয় ট্যাংকারগুলো উত্তর আসামের বঙ্গাইগাঁও থেকে যাত্রা করে মেঘালয়ের ডাউকি সীমান্ত-সিলেটের তামাবিল-মৌলভীবাজারের চাতলাপুর হয়ে প্রায় চার ঘণ্টায় ১৩৬ কিলোমিটার পথ পাড়ি দিয়ে উত্তর ত্রিপুরার কৈলাসপুরে ঢুকবে।


মন্তব্য