kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


শিবির নিষিদ্ধের পদক্ষেপ নেওয়া হচ্ছে

নিজস্ব প্রতিবেদক   

৫ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



জঙ্গিবাদী তত্পরতার জন্য ইসলামী ছাত্রশিবির ও আনসার আল ইসলামসহ এ ধরনের সব সংগঠন নিষিদ্ধ করার পদক্ষেপ নিচ্ছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এই মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এমন তথ্য দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

ওই বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে।

গতকাল রবিবার সংসদ ভবনে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক হয়। কমিটি জঙ্গিবাদের বিরুদ্ধে সম্মিলিত প্রতিরোধ গড়ে তোলার সুপারিশ করেছে। এই কাজে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি সরকারের সব মন্ত্রণালয়কে সম্পৃক্ত করার তাগিদও দেওয়া হয়েছে।

তবে বৈঠকে জঙ্গি সম্পৃক্ততার জন্য কতটি সংগঠন নিষিদ্ধ হতে পারে এবং এ বিষয়ে অগ্রগতি কত দূর সে বিষয়ে মন্ত্রী বিস্তারিত জানাননি।

জঙ্গি কর্মকাণ্ডের কারণে সরকার বিভিন্ন সময় হরকাতুল জিহাদ (হুজি), আনসারুল্লাহ বাংলা টিম, আনসার আল ইসলাম বাংলাদেশ, জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি), জাগ্রত মুসলিম জনতা, শাহাদাত-ই-আল হিকমা ও হিযবুত তাহ্রীরকে নিষিদ্ধ করেছে। তবে আনসারুল্লাহ বাংলা টিম সমপ্রতি আনসার আল ইসলাম নামে তত্পরতা চালাচ্ছে।

বৈঠক শেষে কমিটির সদস্য আবু সাঈদ আল মাহমুদ স্বপন সাংবাদিকদের বলেন, জঙ্গিবাদ প্রতিরোধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলো কাজ করছে। কিন্তু এর সঙ্গে সরকারের অন্যান্য দপ্তরকেও যুক্ত করা প্রয়োজন। যারা মাঠপর্যায়ে কাজ করছে, বিশেষ করে শিক্ষক, কৃষিকর্মী, সমাজসেবা কর্মী, স্বাস্থ্যকর্মীদের জঙ্গিবিরোধী কাজে যুক্ত করতে হবে। এ জন্য কমিটির পক্ষ থেকে সব মন্ত্রণালয়ের সমন্বিত উদ্যোগের মাধ্যমে জঙ্গিবাদ প্রতিরোধে কাজ করার সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি টিপু মুনিশর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, মো. মোজম্মেল হোসেন, মো. শামসুল হক টুকু, ওমর ফারুক চৌধুরী, মো. ফরিদুল হক খান, আবুল কালাম আজাদ, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, ফখরুল ইমাম, কামরুন নাহার চৌধুরী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব ড. মো. মোজাম্মেল হক খানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বৈঠকে জানানো হয়, পুলিশ বাহিনীর সার্বিক সক্ষমতা বৃদ্ধি ও আধুনিকায়ন করতে সরকার পুলিশ বাহিনীতে নতুন ৫০ হাজার পদ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে।


মন্তব্য