kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


‘বেলা অবেলা সারাবেলা’র প্রকাশনা অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক   

৫ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



‘বেলা অবেলা সারাবেলা’র প্রকাশনা অনুষ্ঠান

‘বেলা অবেলা সারাবেলা’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয় গতকাল। ছবি : কালের কণ্ঠ

সাহিত্য, ইতিহাস, রাজনীতি, সংস্কৃতি প্রভৃতি ক্ষেত্রে অগ্রণী ব্যক্তিদের সাক্ষাত্কারের ভিত্তিতে দেশ টিভিতে পাঁচ বছর ধরে প্রচারিত হচ্ছে ‘বেলা অবেলা সারাবেলা’ শীর্ষক অনুষ্ঠান।

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের গ্রন্থনা ও উপস্থাপনায় এই অনুষ্ঠান মননশীল দর্শকদের দৃষ্টি আকর্ষণ করেছে।

এখন পর্যন্ত সম্প্রচারিত সাক্ষাত্কারগুলো থেকে নির্বাচিত ২৫টি সাক্ষাত্কার নিয়ে সম্প্রতি দুই খণ্ডে প্রকাশিত হয়েছে ‘বেলা অবেলা সারাবেলা’ শিরোনামের গ্রন্থ। নূর সম্পাদিত বইটি প্রকাশ করেছে সময় প্রকাশন।

গতকাল বিকেলে বাংলা একাডেমিতে  বইটির প্রকাশনা অনুষ্ঠান হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বিশেষ অতিথি ছিলেন বিশ্বসাহিত্য কেন্দ্রের সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ ও অভিনেত্রী ফেরদৌসী মজুমদার। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। বক্তব্য দেন সময় প্রকাশনের প্রধান নির্বাহী ফরিদ আহমেদ, দেশ টিভির উপব্যবস্থাপনা পরিচালক আরিফ হাসান প্রমুখ।

প্রথম খণ্ডে প্রকাশিত হয়েছে নূরজাহান বেগম, ড. মুস্তাফা নূরউল ইসলাম, ফিরোজা বেগম, কাইয়ুম চৌধুরী, আবুল মাল আবদুল মুহিত, ড. আনিসুজ্জামান, ড. কামাল হোসেন, মুস্তাফা মনোয়ার, আবদুল্লাহ আবু সায়ীদ, ফেরদৌসী রহমান, রোকেয়া আফজাল রহমান, তোফায়েল আহমেদ, আলী যাকের, নির্মলেন্দু গুণ এবং জয় গোস্বামীর সাক্ষাত্কার।

দ্বিতীয় খণ্ডে প্রকাশিত হয়েছে বিনোদবিহারী চৌধুরী, সোহরাব হোসেন, অধ্যাপক মোজাফফর আহমদ, ফয়েজ আহমদ, ড. এম আর খান, সুধীন দাশ, সন্জীদা খাতুন, ব্যারিস্টার রফিক-উল হক, আবদুশ শাকুর ও ফেরদৌসী মজুমদারের সাক্ষাত্কার।

অর্থমন্ত্রী মুহিত বলেন, ‘দেশের বরেণ্য মানুষদের সাক্ষাত্কার নিয়ে এ বই। তাতে আমার সাক্ষাত্কারও গ্রন্থিত হয়েছে। মনে পড়ে, সেই সাক্ষাত্কার আসাদুজ্জামান নূর তিন দিন ধরে নিয়েছিলেন। তাঁর কৃতিত্ব এই যে তিনি নিজের কথা কম বলেন। কিন্তু অন্যের কথাকে ঠিকই বের করে আনেন। এই সাক্ষাত্কারে আমার পুরো জীবন যেন সামনে চলে এসেছে। ’

আসাদুজ্জামান নূর বলেন, ‘দেশের বরেণ্য মানুষ, যাঁদের আমরা অনুসরণ করি, অনুকরণ করি, তাঁদের সবাই তো আর আত্মজীবনী লিখবেন না। একদিন ভাবলাম, তাঁদের সাক্ষাত্কার নেব, সেই সাক্ষাত্কারের একটি আর্কাইভাল মূল্য থাকবে। বই প্রকাশের কথা তখনো ভাবিনি। ’


মন্তব্য