kalerkantho


দিনাজপুর ও সৈয়দপুর ৫০০ কেজি বিস্ফোরক উদ্ধার

কালের কণ্ঠ ডেস্ক   

৫ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



দিনাজপুরের হিলি ও সৈয়দপুর স্টেশন থেকে উদ্ধার করা হয়েছে প্রায় ৫০০ কেজি বিস্ফোরক। তবে এসব ঘটনায় জড়িত অপরাধীদের কাউকে গ্রেপ্তার করা সম্ভব হয়নি।

আতশবাজি ও পটকা তৈরির জন্য চোরাচালানের মাধ্যমে এসব বিস্ফোরক আনা হচ্ছিল বলে সংশ্লিষ্টদের ধারণা।

দিনাজপুর প্রতিনিধি জানান, হাকিমপুর উপজেলার হিলি সীমান্তের চেংগ্রাম থেকে গতকাল রবিবার বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) জব্দ করেছে ৪৯৮ কেজি সালফার জাতীয় বিস্ফোরক। যার বাজার মূল্য প্রায় ২৫ লাখ টাকা।

বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মোস্তাফিজুর রহমান বলেন, ১০টি বস্তায় সালফার জাতীয় বিস্ফোরক বহন করা হচ্ছিল। বিজিবির টহলদল উপস্থিত হলে রাস্তার ধারে তা ফেলে চোরাকারবারিরা পালিয়ে যায়।

বিজিবির বাসুদেবপুর ক্যাম্প কমান্ডার সুবেদার রফিকুল ইসলাম জানান, ভোর সাড়ে ৫টার দিকে সীমান্তের চেংগ্রাম এলাকায় টহল দেওয়ার সময় ৪৯৮ কেজি ওজনের ১০টি বস্তা পাওয়া যায়। তবে আশপাশে কাউকে পাওয়া যায়নি।

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি জানান, সৈয়দপুরে ট্রেনের একটি বগি থেকে পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করা হয়েছে ৫০০ গ্রাম বিস্ফোরক। গতকাল রবিবার দুপুরে আন্তনগর তিতুমীর এক্সপ্রেস ট্রেনের বগি থেকে উদ্ধার করা বিস্ফোরক গান পাউডার জাতীয় বলে সৈয়দপুর রেলওয়ে থানা পুলিশ দাবি করেছে।

সূত্র জানিয়েছে, ট্রেনটি নীলফামারীর চিলাহাটির উদ্দেশে যাওয়ার সময় বানিয়াপাড়া নামক স্থানে তল্লাশি করা হয়। ৫১৪৮ নম্বর বগির ১১ নম্বর সিটের নিচে পলিথিন ব্যাগে মোড়ানো অবস্থায় পাওয়া যায় বিস্ফোরক। পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করা প্যাকেটটিতে গান পাউডার রয়েছে বলে পুলিশ জানিয়েছে।


মন্তব্য