kalerkantho


আন্তর্জাতিক গণমাধ্যমে মীর কাসেমের ফাঁসির খবর

কালের কণ্ঠ ডেস্ক   

৪ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



একাত্তরের মানবতাবিরোধী অপরাধী, আলবদর কমান্ডার মীর কাসেম আলীর ফাঁসির দণ্ড কার্যকরের খবর গুরুত্ব দিয়ে প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

গতকাল শনিবার রাত সাড়ে ১০টায় গাজীপুরের কাশিমপুরে কেন্দ্রীয় কারাগারের পার্ট-২তে এই দণ্ড কার্যকর হওয়ার পর বিবিসি ওয়ার্ল্ডের ওয়েবসাইটে গুরুত্বের সঙ্গে এ খবর প্রকাশ করা হয়।

এতে বলা হয়, ১৯৭১ সালের যুদ্ধাপরাধের দায়ে জামায়াতে ইসলামীর মূল অর্থদাতা মীর কাসেম আলীকে ফাঁসিতে ঝুলিয়েছে বাংলাদেশ। একই সঙ্গে ওই প্রতিবেদনে বলা হয়, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল দুই বছর আগে মীর কাসেম আলীকে দণ্ডিত করার পর থেকেই বাংলাদেশে ইসলামপন্থী জঙ্গিরা একের পর এক হামলা চালিয়ে আসছিল। সর্বশেষ গুলশানে রেস্তোরাঁয় হামলার ঘটনা ঘটে, যাতে বিদেশিসহ ২০ জিম্মিকে হত্যা করা হয়।

বার্তা সংস্থা রয়টার্সও তাত্ক্ষণিক খবর প্রকাশ করে। শিরোনাম ছিল ‘ইসলামিস্ট পার্টি ফিগার এক্সিকিউটেড ইন বাংলাদেশ ফর সেভেনটি ওয়ান অ্যাট্রোসিটিজ’। বার্তা সংস্থা এএফপির খবরের শিরোনাম ছিল ‘বাংলাদেশ হ্যাংগস টপ ফাইন্যান্সার অব লারজেস্ট ইসলামিস্ট পার্টি’। ‘‘ফাঁসি হয়ে গেল ‘চট্টগ্রামের জল্লাদ’ মীর কাসেমের’’ শিরোনামে খবর প্রকাশ করেছে ভারতের আনন্দবাজার পত্রিকা।


মন্তব্য