kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


জেলা পরিষদ নির্বাচন

খুলনায় ওয়ার্ডের সীমানা নির্ধারণ চূড়ান্ত পর্যায়ে

খুলনা অফিস   

৪ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



নির্বাচনকে সামনে রেখে খুলনা জেলা পরিষদের ১৫টি সাধারণ ও পাঁচটি সংরক্ষিত মহিলা ওয়ার্ডের সীমানা নির্ধারণের কাজ প্রায় শেষ পর্যায়ে। খুলনা জেলা প্রশাসক সরকারের সীমানা নির্ধারণ কর্মকর্তা হিসেবে কাজ করছেন।

খুব শিগগির এ বিষয়ে সব জটিলতা নিরসন করে মন্ত্রণালয়ে প্রতিবেদন দেবেন তিনি। জেলা পরিষদের খসড়া আইন অনুযায়ী, একটি সুনির্দিষ্ট নির্বাচকমণ্ডলীর মাধ্যমে আগামী জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

জানা গেছে, জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠানের জন্য খুলনা জেলার ৬৮টি ইউনিয়ন পরিষদ, ৯টি উপজেলা পরিষদ, দুটি পৌরসভা ও একটি সিটি করপোরেশনকে প্রাথমিক পর্যায়ে সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডে ভাগ করা হচ্ছে। এর মধ্যে সাধারণ ওয়ার্ড থাকছে ১৫টি। সেগুলো হচ্ছে ১ নম্বর ওয়ার্ড : ফুলতলা উপজেলার ফুলতলা, আটরা গিলাতলা, জামিরা, দামোদর ও দিঘলিয়া উপজেলার আড়ংঘাটা। ২ নম্বর ওয়ার্ড : দিঘলিয়া উপজেলার বরাকপুর, দিঘলিয়া, গাজীরহাট, সেনহাটি ও তেরখাদা উপজেলার মধুপুর। ৩ নম্বর ওয়ার্ড : তেরখাদা উপজেলার ছাগলাদহ, তেরখাদা, সাচিয়াদহ, বারাসাত ও আজগড়। ৪ নম্বর ওয়ার্ড : কয়রা উপজেলার মহেশ্বরীপুর, কয়রা, মাহারাজপুর, উত্তর বেদকাশী ও দক্ষিণ বেদকাশী। ৫ নম্বর ওয়ার্ড : কয়রা উপজেলার আমাদী, বাগালী এবং পাইকগাছা উপজেলার চাঁদখালী, গড়ইখাল ও লস্কর। ৬ নম্বর ওয়ার্ড : পাইকগাছা পৌরসভা, গদাইপুর, রাড়ুলী, কপিলমুনি ও হরিঢালী। ৭ নম্বর ওয়ার্ড : পাইকগাছা উপজেলার সোলাদানা, দেলুটি, লতা এবং দাকোপ উপজেলার কৈলাশগঞ্জ ও লাউডোব। ৮ নম্বর ওয়ার্ড : চালনা পৌরসভা এবং দাকোপ উপজেলার কামারখোলা, বাজুয়া, দাকোপ ও সুতারখালী। ৯ নম্বর ওয়ার্ড : দাকোপ উপজেলার বানীশান্তা, তিলডাঙ্গা, পানখালী এবং বটিয়াঘাটার ভাণ্ডারকোট ও আমিরপুর। ১০ নম্বর ওয়ার্ড : বটিয়াঘাটা উপজেলার জলমা, বটিয়াঘাটা, সুরখালী, বালিয়াডাঙ্গা ও গঙ্গারামপুর। ১১ নম্বর ওয়ার্ড : ডুমুরিয়া উপজেলাধীন খর্ণিয়া, রংপুর, গুটুদিয়া, আটলিয়া, রুদাঘরা। ১২ নম্বর ওয়ার্ড : ডুমুরিয়া উপজেলার মাগুরখালী, মাগুরাঘোনা, ধামালিয়া, সাহস, রঘুনাথপুর। ১৩ নম্বর ওয়ার্ড : রূপসা উপজেলার শ্রীফলতলা, আইচগাতী, টিএসবি বাহিরদিয়া, নৈহাটি ও ঘাটভোগ। ১৪ নম্বর ওয়ার্ড : উপজেলা পরিষদ, ডুমুরিয়া, পাইকগাছা, কয়রা, দাকোপ, খুলনা, ডুমুরিয়া উপজেলার শরাফপুর, শোভনা, ভাণ্ডারকোট ও ডুমুরিয়া। ১৫ নম্বর ওয়ার্ড : খুলনা সিটি করপোরেশন, উপজেলা পরিষদ বটিয়াঘাটা, রূপসা, তেরখাদা, দিঘলিয়া, ফুলতলা ও দিঘলিয়া উপজেলার যোগীপুল।

পাঁচটি সংরক্ষিত মহিলা ওয়ার্ড হচ্ছে—১ নম্বর ওয়ার্ড : ফুলতলা উপজেলার ফুলতলা, আটরা গিলাতলা, জামিরা, দামোদর। দিঘলিয়া উপজেলার বরাকপুর, দিঘলিয়া, গাজীরহাট, সেনহাটি আড়ংঘাটা। তেরখাদা উপজেলার ছাগলাদহ, তেরখাদা, সাচিয়াদহ, বারাসাত ও আজগড় মধুপুর। ২ নম্বর ওয়ার্ড : কয়রা উপজেলার মহেশ্বরীপুর, কয়রা, মাহারাজপুর, উত্তর বেদকাশী, দক্ষিণ বেদকাশী, আমাদী ও বাগালী। পাইকগাছা পৌরসভা, গদাইপুর, রাড়ুলী, কপিলমুনি ও হরিঢালী, চাঁদখালী, গড়ইখাল ও লস্কর। ৩ নম্বর ওয়ার্ড : পাইকগাছা উপজেলার সোলাদানা দেলুটি ও লতা। দাকোপ উপজেলার চালনা পৌরসভা, কামারখোলা, বাজুয়া, দাকোপ, সুতারখালী, কৈলাশগঞ্জ, বানীশান্তা, লাউডোব, তিলডাঙ্গা, পানখালী এবং বটিয়াঘাটা উপজেলার ভাণ্ডারকোট ও ডুমুরিয়া। ৪ নম্বর ওয়ার্ড : বটিয়াঘাটার সুরখালী। ডুমুরিয়ার খর্ণিয়া, রংপুর, গুটুদিয়া, আটলিয়া, রুদাঘরা, মাগুরখালী, মাগুরাঘোনা, ধামালিয়া, সহস, রঘুনাথপুর, শরাফপুর, শোভনা, ভাণ্ডারপাড়া ও ডুমুরিয়া। ৫ নম্বর ওয়ার্ড : শ্রীফলতলা, আইচগাতী, টিএসবি বাহিরদিয়া, নৈহাটি ঘাটভোগ। বটিয়াঘাটার জলমা, বটিয়াঘাটা, বালিয়াডাঙ্গা, গঙ্গারামপুর। দিঘলিয়া উপজেলার যোগীপোল, খুলনা সিটি করপোরেশন এলাকা, উপজেলা পরিষদ কয়রা, পাইকগাছা, ডুমুরিয়া, বটিয়াঘাটা, দাকোপ, রূপসা, তেরখাদা দিঘলিয়া, ফুলতলা ও খুলনা।

খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান বিষয়টি নিশ্চিত করে সাংবাদিকদের বলেন, ‘সরকার সীমানা নির্ধারণ কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়ার পরই কাজ শুরু করেছি। বর্তমানে সেটি এখন শেষ পর্যায়ে। সীমানা নির্ধারণ প্রস্তাবে একটি আপত্তি এসেছে। সেটি নিষ্পত্তি করে শিগগিরই চূড়ান্ত প্রতিবেদন মন্ত্রণালয়ে পাঠানো হবে। ’

উল্লেখ্য, তিন পার্বত্য জেলা বাদে দেশের ৬১টি জেলা পরিষদে ২০১১ সালের ১৫ ডিসেম্বর আওয়ামী লীগ নেতাদের প্রশাসক হিসেবে নিয়োগ দেয় সরকার। আগামী ডিসেম্বরের মধ্যে এসব জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

 


মন্তব্য