kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


অটোরিকশাচালকদের পরিচয়পত্র

বাধ্যতামূলক ১ অক্টোবর থেকে

পার্থ সারথি দাস   

৪ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



রাজধানীতে সিএনজি অটোরিকশা-চালকদের পরিচয়পত্র বাধ্যতামূলক করা হচ্ছে ১ অক্টোবর থেকে। আর চালকদের গাঢ় নীল রঙের পোশাক অবশ্যই পরতে হবে।

সম্প্রতি জঙ্গি তৎপরতা, ছিনতাইসহ বিভিন্ন অপরাধ বেড়ে যাওয়ায় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ বিআরটিএ এ সিদ্ধান্ত নিয়েছে।

রাজধানীতে চলাচলের জন্য নিবন্ধিত সিএনজি অটোরিকশার সংখ্যা প্রায় ১৪ হাজার। তবে চাহিদা বেশি থাকায় গাজীপুর, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জসহ বিভিন্ন জেলায় নিবন্ধিত আরো প্রায় ২০ হাজার অটোরিকশা ঢাকায় চলছে। এগুলোর বেশির ভাগ চালাচ্ছেন অবৈধ লাইসেন্সধারীরা। অনেক ক্ষেত্রে এসব অটোরিকশার মাধ্যমে ছিনতাইসহ বিভিন্ন অপরাধমূলক ঘটনা ঘটছে। এ অবস্থায় সরকারি ভাড়া কার্যকরসহ এ খাতে শৃঙ্খলা আনা ও যাত্রী নিরাপত্তায় চালকদের পরিচয়পত্র রাখা বাধ্যতামূলক করা হচ্ছে। গত ৮ আগস্ট বিআরটিএ সদর দপ্তরে এক সভায় চালকদের ছবিযুক্ত পরিচয়পত্র ব্যবহার বাধ্যতামূলক করার সিদ্ধান্ত হয়। আর এ সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য ঢাকা অটোরিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে গত ২৩ আগস্ট চিঠি পাঠান বিআরটিএ ঢাকা বিভাগের উপপরিচালক মো. মাসুদ আলম।

ঢাকা অটোরিকশা শ্রমিক ইউনিয়নের (নিবন্ধন নম্বর ঢাকা-৩৬৮০) সাধারণ সম্পাদক মোহাম্মদ হানিফ খোকন কালের কণ্ঠকে বলেন, ‘বৈধ শ্রমিক ইউনিয়ন থেকে পরিচয়পত্র দেওয়া হবে। তাতে চালকের ছবি, ড্রাইভিং লাইসেন্স নম্বর, জাতীয় পরিচয়পত্রের নম্বর, স্থায়ী-অস্থায়ী ঠিকানাসহ বিভিন্ন তথ্য উল্লেখ থাকবে। এই পরিচয়পত্র চালককে গলায় ঝুলিয়ে অটোরিকশা চালাতে হবে। আমরা আমাদের ৪৫টি সাংগঠনিক কমিটির মাধ্যমে চালকদের এ তথ্য জানিয়ে দিচ্ছি। আমাদের সংগঠনের সদস্য সংখ্যা ৯ হাজার ২৭৩ জন। ’

জানা গেছে, ঢাকা জেলা ফোরস্ট্রোক অটোরিকশা ড্রাইভার্স ইউনিয়ন, ঢাকা জেলা হালকা যানবাহন সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন ও ঢাকা জেলা অটোরিকশা শ্রমিক ইউনিয়নের বৈধ কোনো কমিটি নেই। তবে ঢাকা জেলা অটোরিকশা শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে চালকদের কাছে ‘জরুরি আহ্বান’ শিরোনামে লিফলেট বিতরণ করে তাদের পরিচয়পত্র নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।


মন্তব্য