kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


জমে উঠেছে ‘ফোবানা’

নিউ ইয়র্ক প্রতিনিধি   

৪ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



দেশ ও দেশীয় সংস্কৃতির পাশাপাশি প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতে হবে। হাজার হাজার মাইল দূরে থেকেও প্রবাসীরা যেভাবে দেশ ও দেশের সংস্কৃতিকে লালন করে তা সত্যিই প্রশংসার দাবি রাখে।

স্থানীয় সময় শুক্রবার রাত ৯টায় ভার্জিনিয়ার আর্লিংটন শেরাটন পেন্টাগন সিটি হোটেলে তিন দিনব্যাপী ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশনস ইন নর্থ আমেরিকার (ফোবানা) সম্মেলন উদ্বোধনকালে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এসব কথা বলেন।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব গ্রেটার ওয়াশিংটন ডিসি (বাগডিসি) আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশ, যুক্তরাষ্ট্র ও কানাডার জাতীয় সংগীত পরিবেশিত হয়। এরপর মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে এক মিনিট নীরবতা পালন করা হয়। মন্ত্রী বলেন, ‘ভেবেছিলাম আমেরিকায় বাঙালিরা ইংরেজিতে কথা বলে, তাই আমি ইংরেজিতে বক্তব্য লিখে এনেছিলাম। কিন্তু আপনাদের বাংলা বলা দেখে এবং দেশের প্রতি সকলের অকৃত্রিম ভালোবাসা দেখে আমি মুগ্ধ। তাই আর ইংরেজি লেখা ভাষণটি এখানে পড়ছি না। ’

ফোবানা এই ৩০তম সম্মেলনে কানাডা ও যুক্তরাষ্ট্রের প্রায় ৫০টি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন অংশগ্রহণ করার জন্য শিল্পী ও কলাকুশলীরা এসেছেন। রয়েছেন নতুন প্রজন্মের প্রতিনিধিরাও। বিকেলে শুরু হয় শিশু-কিশোরদের জন্য কবিতা আবৃত্তি, নাচ, গান ও বাদ্যযন্ত্র বাজানোর প্রতিযোগিতা। মূল মঞ্চে সম্মেলন উদ্বোধনের পর ওয়ার্দা রিহাব ও তাঁর দলের চোখ ধাঁধানো গীতি আলেখ্য উপস্থিত দর্শকদের মুগ্ধ করে। এ ছাড়া তালিকাভুক্ত বিভিন্ন সংগঠন অংশ নেয় রাতের এ অনুষ্ঠানে।

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন সরকারের প্রশংসা করে বক্তব্য দেওয়ার সময় পেছনে দাঁড়িয়ে ওয়াশিংটনের বিএনপি নেতা তোফায়েল আহমেদ ‘ভুয়া’ বলে চিৎকার করেন। তাঁর চিৎকার মন্ত্রীর কানে পৌঁছে। তিনি স্তম্ভিত হয়ে কিছুক্ষণ বক্তব্য বন্ধ করেন। পরে দ্রুত তাঁর বক্তব্য শেষ করতে বাধ্য হন। পরে বাইরে স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীরা তোফায়েল আহমেদের ওপর চড়াও হয়। পরে পরিস্থিতি শান্ত হয়। এ বিষয়ে তোফায়েল আহমেদ কালের কণ্ঠকে বলেন, ‘প্রায় সব আলোচনা সভা ও সর্বশেষ ফোবানার সভায় এটাই সিদ্ধান্ত হয়েছিল যে কোনো অতিথিই তাঁদের বক্তব্যে রাজনৈতিক আলোচনা করতে পারবেন না। তাই মন্ত্রীর বক্তব্যে রাজনৈতিক আলাপ চলে আসায় আমি পেছন থেকে ভুয়া বলে চিৎকার দিই। ’


মন্তব্য