kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রধানমন্ত্রীকে নিয়ে মন্তব্য

রাবির ছাত্র মৈত্রী নেতার মুক্তি দাবি অ্যামনেস্টির

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

৪ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ফেসবুকে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগকে নিয়ে মন্তব্যের জেরে গ্রেপ্তারকৃত রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক দিলীপ রায়ের মুক্তি দাবি করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। গত শুক্রবার সংস্থার ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

৪ সেপ্টেম্বর (আজ রবিবার) দিলীপ রায়ের জামিন আবেদন শুনানির জন্য দিন ধার্য রয়েছে বলেও তাতে উল্লেখ করা হয়।

বিবৃতিতে দিলীপ রায়ের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার এবং তাঁর নিঃশর্ত মুক্তি দাবি করা হয়। এ ছাড়া তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারাসহ আন্তর্জাতিক মানবাধিকার নীতিমালার সঙ্গে সাংঘর্ষিক আইন বাতিল করার দাবি জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, ‘ফেসবুকের দুটি পোস্টে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমালোচনা করায় পুলিশ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী দিলীপ রায়কে গ্রেপ্তার করেছে। পরবর্তী সময়ে ছাত্রলীগের স্থানীয় এক নেতা ৫৭ ধারায় মামলা দায়ের করেন। এ আইনে কাউকে ১৪ বছর পর্যন্ত কারাবাস করা লাগতে পারে। ’ বিবৃতিতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়ার পরিচালক চম্পা প্যাটেল বলেন, তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারা বাতিল করা উচিত এবং কোনো দেশে এ ধরনের দমন-পীড়নমূলক আইন থাকা উচিত নয়।

গত ২৮ আগস্ট সকালে ফেসবুকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগকে নিয়ে মন্তব্য করেছিলেন দিলীপ রায়। সেদিন দুপুরে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেতাদের তত্পরতায় দিলীপ রায়কে আটক করে পুলিশ। পরে বিকেলে তথ্যপ্রযুক্তি আইনে মামলা দায়ের করা হয়।


মন্তব্য