kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


ওয়াশিংটনে প্রধানমন্ত্রীর সঙ্গে বসতে চান বিশ্বব্যাংক প্রেসিডেন্ট

সাবেদ সাথী, নিউ ইয়র্ক   

৩ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



পদ্মা সেতু প্রকল্প নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিশ্ব ব্যাংকের সম্পর্কে যে টানাপড়েন চলছিল তা মিটিয়ে ফেলতে আগ্রহী বিশ্বব্যাংক। এ জন্য প্রধানমন্ত্রীর সঙ্গে বসতে বিশেষ আগ্রহ প্রকাশ করেছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ড. জিম ইয়ং কিম।

গতকাল নিউ ইয়র্কে কালের কণ্ঠকে এ তথ্য জানিয়েছেন জাতিসংঘে বাংলাদেশ মিশনের এক কর্মকর্তা। প্রধানমন্ত্রী রাজি হলে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে দুপক্ষের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হতে পারে বলে জানান তিনি।

কানাডার মন্ট্রিয়লে ‘ফিফথ রিপ্লেনিশমেন্ট কনফারেন্স অব দ্য গ্লোবাল ফান্ড টু ফাইট এইডস, টিউবারকুলোসিস অ্যান্ড ম্যালেরিয়া’ শিরোনামে একটি আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে আগামী ১৬ সেপ্টেম্বর কানাডা আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরের দিন তিনি নিউ ইয়র্ক আসবেন। আগামী ২১ সেপ্টেম্বর বুধবার বিকেলে জাতিসংঘ সাধারণ অধিবেশনে ভাষণ দেবেন তিনি।

বিশ্বব্যাংকের বৈঠকের বিষয়ে বাংলাদেশ মিশনের ওই কর্মকর্তা জানান, বিশ্বব্যাংক প্রেসিডেন্ট শেখ হাসিনার সঙ্গে বৈঠকের বিষয়ে অত্যন্ত আগ্রহী। যুক্তরাষ্ট্রে প্রধানমন্ত্রীর কর্মসূচি এখনো চূড়ান্ত হয়নি। যদি তিনি রাজি হন তবে ওই বৈঠকে অংশ নিতে ওয়াশিংটন ডিসিতে যেতে পারেন প্রধানমন্ত্রী। ওয়াশিংটনে প্রবাসীদের পক্ষ থেকেও তাঁকে সংবর্ধনা জানানোর প্রস্তুতি রয়েছে। প্রধানমন্ত্রীর সফরসূচি সম্বন্ধে ওই কর্মকর্তা জানান, আগামী ১৫ সেপ্টেম্বর তিনি লন্ডন হয়ে কানাডায় পৌঁছতে পারেন।


মন্তব্য