kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা অর্ধেক কমেছে

পরিমাণ হ্রাস ৩১ শতাংশ

কালের কণ্ঠ ডেস্ক   

৩ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



গত আট মাসে দেশে সড়ক দুর্ঘটনা কমেছে ৩১ শতাংশ। এ সময়ে সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা কমেছে প্রায় অর্ধেক।

জানুয়ারি থেকে গত ৩১ আগস্ট পর্যন্ত সময়ের সঙ্গে গত বছরের একই সময়ের তুলনা করে চালানো জরিপে এ পরিসংখ্যান পাওয়া গেছে। জরিপটি চালিয়েছে বেসরকারি সংগঠন নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি (এনসিপিএসএসআর)।

সংগঠনটি জানায়, গত ১ জানুয়ারি থেকে ৩১ আগস্ট পর্যন্ত সারা দেশে দুই হাজার ১৭৯টি সড়ক দুর্ঘটনা ঘটে। এসব দুর্ঘটনায় নিহত হয় অন্তত দুই হাজার ৩৭৬ জন এবং আহত হয় ছয় হাজার ৩৪১ জন। গত বছরের একই সময়ে সারা দেশে তিন হাজার ১৬২টি সড়ক দুর্ঘটনায় চার হাজার ৬২২ জন নিহত এবং ৯ হাজার ১৫১ জন আহত হয়।

এনসিপিএসএসআরের মহাসচিব আশীষ কুমার দে জানান, দেশের ২০টি জাতীয় দৈনিক, আটটি অনলাইন পোর্টাল ও নিউজ সার্ভিস এবং ১০টি আঞ্চলিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ওপর ভিত্তি করে এই জরিপ চালানো হয়। তিনি জানান, পাঁচটি কারণে এই ইতিবাচক ফল পাওয়া গেছে।

এনসিপিএসএসআরের প্রতিবেদনে বলা হয়, ২০১৫ সালে জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত প্রতি মাসে গড়ে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৩৯৫টি। গড়ে প্রতি মাসে নিহত হয় ৫৭৮ জন এবং আহত হয় এক হাজার ১৪৪ জন। এর বিপরীতে চলতি বছরের একই সময়ে প্রতি মাসে গড়ে সড়ক দুর্ঘটনা ঘটে ২৭৩টি। এতে প্রতি মাসে গড়ে মারা যায় ২৯৭ জন এবং আহত হয় ৭৯৩ জন। এই হিসেবে গত বছরের একই সময়ের তুলনায় চলতি বছর সড়ক দুর্ঘটনা ৩১ শতাংশ, মৃত্যুর সংখ্যা ৪৯ শতাংশ এবং আহতের সংখ্যা ৩১ শতাংশ কমেছে।

আশীষ কুমার দে বলেন, কয়েক বছর ধরে গঠনমূলক সমালোচনা করে গণমাধ্যমের নিয়মিত প্রতিবেদন প্রকাশ, সড়ক দুর্ঘটনার বিরুদ্ধে বিভিন্ন সামাজিক সংস্থার কর্মসূচি, ত্রুটিপূর্ণ যানবাহন ও জাল ড্রাইভিং লাইসেন্সের বিরুদ্ধে সরকারের ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা সড়ক দুর্ঘটনা কমে আসার অন্যতম কারণ। সূত্র : ইউএনবি।


মন্তব্য