kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে নিয়ে আরো গবেষণার আহ্বান রাষ্ট্রপতির

কালের কণ্ঠ ডেস্ক   

৩ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



মুক্তিযুদ্ধ এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে আরো বেশি করে গবেষণা ও প্রকাশনার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিস্টার সাংবাদিক নাদীম কাদির সম্প্রতি প্রকাশিত ‘মুজিব মানেই মুক্তি’ প্রবন্ধের বইটি রাষ্ট্রপতিকে উপহার দেওয়ার সময় তিনি এই আহ্বান জানান।

গতকাল ঢাকায় পাওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

‘মুজিব মানেই মুক্তি’ বইটি নবগঠিত বঙ্গবন্ধু লেখক এবং সাংবাদিক ফোরাম, ইউকের প্রথম প্রকাশনা। নাদীম কাদির ওই সংগঠনের উপদেষ্টা এবং সম্পাদনা পরিষদের উপদেষ্টা সম্পাদক।

সংগঠনের সদস্যসচিব সুজাত মনসুরের সম্পাদনায় বইটি যাঁদের লেখায় সমৃদ্ধ হয়েছে তাঁদের মধ্যে রয়েছেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, বঙ্গবন্ধুতনয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা, সাংবাদিক-কলামিস্ট আবদুল গাফ্ফার চৌধুরী, সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক, কবি নির্মলেন্দু গুণ, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, নাট্যাভিনেতা আলী যাকের, কথাসাহিত্যিক সেলিনা হোসেন ও আনিসুল হক। যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ, ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক বাহালুল মজনুন চুন্নু, ডাকসুর সাবেক সাহিত্য সম্পাদক কবি জাফর ওয়াজেদ, সিলেটের সিনিয়র সাংবাদিক আল আজাদ, প্রবাসী লেখক-সাংবাদিক ড. আবুল কালাম, নাদীম কাদির, মো. মনির হোসেন, ইমানুজ্জামান মহি, ফকির ইলিয়াস, ময়নুর রহমান বাবুল, আতাউর রহমান মিলাদ, শেবুল চৌধুরী, জুয়েল রাজ, উদয় শংকর দুর্জয়, তওহীদ ফিতরাত হোসেন, এ কে এম আব্দুল্লাহ্, আব্দুর রহিম শামীম ও সাজিয়া স্নিগ্ধা।

প্রচ্ছদ করেছেন অরূপ বাউল এবং মুদ্রণ ব্যবস্থাপনায় রাজীব চৌধুরী চৈতন্য, সিলেট। বইটির ভূমিকা লিখেছেন আবদুল গাফ্ফার চৌধুরী।

রাষ্ট্রপতি বইটি উপহার দেওয়ার জন্যে নাদীম কাদিরসহ বঙ্গবন্ধু লেখক এবং সাংবাদিক ফোরাম, ইউকের সবাইকে ধন্যবাদ জানান। সূত্র : বাসস।


মন্তব্য