kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


বিবিএফের সেমিনারে তথ্য

জন্মের পর শালদুধ দিলে ৩১% শিশুর মৃত্যুরোধ সম্ভব

নিজস্ব প্রতিবেদক   

২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



শিশুকে জন্মের এক ঘণ্টার মধ্যে মায়ের বুকের দুধ পান করালে শতকরা ৩১ ভাগ নবজাতকের মৃত্যুরোধ হতে পারে। পূর্ণ ছয় মাস বয়স পর্যন্ত মায়ের দুধ পান করালে ১৩ শতাংশ শিশুমৃত্যু এবং ছয় মাস বয়সের পর মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি বাড়তি খাবার খাওয়ানোর অভ্যাস করলে ৬ শতাংশ শিশুমৃত্যু হ্রাস করা সম্ভব।

গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ ব্রেস্টফিডিং ফাউন্ডেশন (বিবিএফ) আয়োজিত সেমিনারে এসব তথ্য উপস্থাপন করা হয়েছে।

রাজধানীর একটি হোটেলে গতকাল অনুষ্ঠিত হয়েছে ‘মাতৃদুগ্ধ পানের প্রচার ও প্রসারে সংসদ সদস্যদের ভূমিকা’ শীর্ষক সেমিনার। এতে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে সেমিনারে আলোচক ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয়বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা, সাবেক প্রতিমন্ত্রী আ খ ম জাহাঙ্গীর হোসাইন, সংসদ সদস্য জেবুন্নেসা আফরোজ, ওয়ারেসাত হোসেন বেলাল, মেরিনা রহমান, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বিমান কুমার সাহা, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, শিশু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ প্রমুখ।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, মাতৃদুগ্ধ পানে বাংলাদেশ অনেক উন্নত দেশের চেয়ে এগিয়ে রয়েছে। মাতৃদুগ্ধ পানের ব্যাপকতর প্রচার ও প্রসারে জেলা ও গ্রাম পর্যায়ে উদ্যোগ নেওয়া হবে। ছয় মাস পর্যন্ত শিশুকে শুধু বুকের দুধ পান করালে দেহ বৃদ্ধি ও মেধা বিকাশের সম্পূর্ণ উপাদান জোগানো যায়।


মন্তব্য