kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


শ্রমিকদের উদ্দেশে শ্রম প্রতিমন্ত্রী

সোমবার বোনাস, ১০ তারিখের মধ্যে বেতন

নিজস্ব প্রতিবেদক   

২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



গার্মেন্টসহ সব ধরনের কলকারখানায় কর্মরত শ্রমিকদের আগামী ৫ সেপ্টেম্বর সোমবারের মধ্যে ঈদ বোনাস ও ১০ সেপ্টেম্বরের মধ্যে বেতন পরিশোধের সিদ্ধান্ত নিয়েছে মালিক-শ্রমিক ও সরকারের সমন্বয়ে গঠিত ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটি। ওই সিদ্ধান্তের আলোকে নির্দিষ্ট সময়ের মধ্যে ঈদ বোনাস ও বেতন পরিশোধের নির্দেশ দিয়েছে শ্রম মন্ত্রণালয়।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজারে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরে (ডিআইএফই) এ সিদ্ধান্ত হয়। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রীর মুজিবুল হক চুন্নুর সভাপতিত্বে ওই বৈঠকে কারখানা মালিক, সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগ এবং শ্রমিকপক্ষের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মুজিবুল হক চুন্নু বলেন, আগামী ১২ সেপ্টেম্বর ঈদুল আযহা উদ্‌যাপন হতে পারে। সে জন্য সব পক্ষ আলোচনা করে ৫ সেপ্টেম্বর ঈদ বোনাস ও ১০ সেপ্টেম্বর বেতন পরিশোধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা আশা করছি, নির্দিষ্ট সময়ের মধ্যে শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করা হবে। এ ছাড়া ঈদে শ্রমিকদের নিজ নিজ এলাকায় যাওয়া-আসার সুবিধার্থে পর্যায়ক্রমে ঈদের ছুটি দেওয়ার পরামর্শও দেন তিনি।

বৈঠকে উপস্থিত ছিলেন তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান। তিনি বলেন, ‘৫ সেপ্টেম্বর বোনাস ও ১০ সেপ্টেম্বর বেতন দেওয়ার জন্য শ্রম মন্ত্রণালয় আমাদের অনুরোধ করেছে। আমরা আশা করছি, নির্দিষ্ট সময়ের মধ্যেই বেতন-বোনাস দিতে পারব। ’ এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এখন পর্যন্ত বেতন-বোনাস পরিশোধ নিয়ে সমস্যা নেই। তবে এটি অনেক বড় সেক্টর। যেকোনো সময় সমস্যা হতেই পারে। এ রকম পরিস্থিতি তৈরি হলে আমরা আলোচনার মাধ্যমে সমাধান করতে পারব বলে আশা করছি। ’

বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শ্রমসচিব মিকাইল শিপার, ডিআইএফইয়ের মহাপরিদর্শক সৈয়দ আহম্মদ, শিল্পাঞ্চল পুলিশের মহাপরিচালক আব্দুস সালাম, শ্রমিক নেতা শুক্কুর মাহমুদ প্রমুখ।


মন্তব্য