kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


চালু হলো ‘প্রবাসবন্ধু কল সেন্টার’

নিজস্ব প্রতিবেদক   

২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



প্রবাসীদের সমস্যা সমাধানে চালু হলো ‘প্রবাসবন্ধু কল সেন্টার’। এর ফলে এখন থেকে প্রবাসীরা যেকোনো সমস্যা তাত্ক্ষণিকভাবে বাংলাদেশে সরাসরি জানাতে পারবেন।

সে অনুযায়ী সমাধানের উদ্যোগ নেবে মন্ত্রণালয়।

রাজধানীর ইস্কাটনের প্রবাসীকল্যাণ ভবনে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি গতকাল বৃহস্পতিবার কল সেন্টারের উদ্বোধন করেন। প্রবাসীদের জন্য যে নম্বরটি চালু থাকবে সেটি হলো ০৯৬৫৪৩৩৩৩৩৩।

প্রবাসীকল্যাণসচিব বেগম শামছুন নাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের মহাপরিচালক কবির বিন আনোয়ারসহ প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

প্রাথমিকভাবে সৌদি আরব, মালয়েশিয়া ও জর্দানে বসবাসরত কমপক্ষে ২৫ লাখ প্রবাসীর জন্য প্রবাসবন্ধু কল সেন্টারের সেবা দেওয়া হচ্ছে। পর্যায়ক্রমে সব দেশের জন্য এটি চালু করা হবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের কারিগরি সহযোগিতায় ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এই কল সেন্টার করছে।

প্রবাসীকল্যাণমন্ত্রী বলেন, এই কল সেন্টারের মাধ্যমে প্রবাসী বাংলাদেশি যাঁরা দেশের অর্থনীতিতে সহায়তা করছেন, তাঁরা সরাসরি যেকোনো অভিযোগ, পাসপোর্ট-সংক্রান্ত সমস্যা, মৃতদেহ পরিবহন ও দাফনসংক্রান্ত বিষয়, মৃত্যুজনিত ক্ষতিপূরণ, মেধাবী সন্তানদের বৃত্তি, আইনগত তথ্য ও সেবা, অসুস্থ কর্মীদের আর্থিক সহায়তা, প্রবাসে আটক কর্মীদের মুক্ত করাসহ নানা বিষয়ে কথা বলতে পারবেন। দেশে থাকা তাঁদের স্বজনরাও এই কল সেন্টারের সুবিধা নিতে পারবেন। আপাতত শুধু সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কল  সেন্টারটিতে কল করা যাবে।

এই কল সেন্টারের নম্বর ছাড়াও প্রবাসীরা মেসেঞ্জার, ভাইবার, ইমো, হোয়াটসঅ্যাপে ০১৬৭৮৬৬৮৮১৩ নম্বরে যোগাযোগ করতে পারবেন। ফেসবুকে যোগাযোগ করা যাবে www.facebook.con/probashbondhucallcenter ঠিকানায়। আর ই-মেইল করা যাবে probashbondhu. wewb@gmail.com ঠিকানায়।


মন্তব্য