kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


গায়ের জোরে সরকার রামপালে বিদ্যুৎ প্রকল্প করছে

প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক   

২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



গায়ের জোরে সরকার রামপালে বিদ্যুৎ প্রকল্প করছে

বিএনপির ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানান চেয়ারপারসন খালেদা জিয়া। এ সময় বিএনপির মহাসচিবসহ দলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। ছবি : কালের কণ্ঠ

নানা কর্মসূচির মধ্য দিয়ে গতকাল ১ সেপ্টেম্বর সারা দেশে দলের ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল—বিএনপি। সকালে রাজধানীর শেরে বাংলানগরে দলের প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ, বিকেলে আলোচনা সভা, দলের নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে ভোরে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন, ভবনে আলোকসজ্জা, বিভিন্ন জাতীয় দৈনিকে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ, রক্তদানসহ নানা কর্মসূচি পালিত হয় দিনটিতে।

বিকেল ৩টায় রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে খালেদা জিয়া বলেন, কথায় কথায় সরকার জঙ্গি ধুয়া তোলে। তারা বিভিন্ন সময় নানা স্থান থেকে জঙ্গি বলে লোকজনকে আটক করে। দীর্ঘদিন এদের না খাইয়ে রাখা হয়। দিন পার হতে হতে তাদের দাড়ি-চুলটুল হয়ে চেহারা ভুতুড়ে হয়ে যায়। তখন তাদের গণমাধ্যমের সামনে আনা হয়। অস্ত্রশস্ত্র সাজিয়ে পুলিশ এদের জেএমবি বলে দাবি করে। কিছু দিন পর এদের গুলি করে মেরে ফেলা হয়। এখানে তো আইন আছে, আদালত আছে। পুলিশ আছে, তারা জিজ্ঞাসাবাদ করবে, দরকার হলে আদালতে নিয়ে যাবে। কিন্তু তা না করে গুলি মেরে ফেলা হয়, কারণটা কী? এর ভেতরে রহস্য নিশ্চয়ই আছে। আদালত থেকে রিমান্ডে এনে একজন জঙ্গিকে হাতকড়া পরানো অবস্থায় বন্দুকযুদ্ধের নামে হত্যাকাণ্ডের ঘটনার কঠোর সমালোচনা করেন তিনি।

১৯৯৬ সালে আওয়ামী লীগের শাসনামলে জঙ্গিবাদের উত্থান ঘটেছে উল্লেখ করে যশোর, সিলেটসহ বিভিন্ন স্থানে বোমা হামলার ঘটনার কোনো জঙ্গিকে আটক করা হয়নি বলে অভিযোগ করেন খালেদা জিয়া।

রামপাল প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি এখনো বলব, রামপালে কয়লাবিদ্যুৎ কেন্দ্র হওয়া উচিত নয়। এই অঞ্চলের ব্যাপক ক্ষতি হবে। এমনিতে ওই অঞ্চলে একবার সিডর, একবার আইলা হয়েছে, ব্যাপক ক্ষতি হয়েছে। রামপাল প্রকল্প যদি হয়, আমাদের ওয়ার্ল্ড হেরিটেজ সুন্দরবন শেষ হয়ে যাবে। আমরা কোনো সময় বলিনি যে বিদ্যুৎকেন্দ্র বন্ধ করতে হবে। আমি বলেছি, বিদ্যুৎ প্রয়োজন আছে, বিদ্যুৎকেন্দ্র  করতে হবে। তবে সেটা অন্য জায়গায় হতে পারে, যেখানে মানুষ ও পরিবেশের ক্ষতি হবে না। ’ তিনি বলেন, গায়ের জোরে সরকার রামপালে বিদ্যুৎ প্রকল্প করতে চাচ্ছে।

শহীদ উদ্দীন চৌধুরী এ্যানির পরিচালনায় আলোচনা সভায় আরো বক্তব্য দেন স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, জমিরউদ্দিন সরকার, আ স ম হান্নান শাহ, মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী।

এর আগে সকালে শেরে বাংলানগরে দলের সিনিয়র নেতাদের নিয়ে জিয়াউর রহমানের মাজারে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান তিনি। শেষে প্রয়াত নেতার আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করেন।  

উল্লেখ্য, ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর জিয়াউর রহমান জাতীয়তাবাদী দল বিএনপি প্রতিষ্ঠা করেন।

ফেসবুক-টুইটারে খালেদা : সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও টুইটারে এসেছেন খালেদা জিয়া। গতকাল বিকেলে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় তিনি তাঁর নিজের নামে ফেসবুক ও টুইটার অ্যাকাউন্টের উদ্বোধন করেন। ঠিকানা হচ্ছে : bnpbangladesh.com  টুইটার : BegumZiaBD,  ফেসবুক : bnp.communication.. প্রথম টুইটে খালেদা জিয়া দেশবাসীর উদ্দেশে বাংলা ও ইংরেজিতে লিখেছেন, ‘প্রতিষ্ঠা দিবসের আহ্বান, আসুন আমরা স্বৈরশাসনকে পরাজিত করি, ঐক্যবদ্ধ হই, মুক্ত গণতান্ত্রিক সমাজ গড়ি। ’


মন্তব্য