kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ

শাবির হল ত্যাগের নির্দেশ শিক্ষার্থীদের

সিলেট অফিস   

২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



শাবির হল ত্যাগের নির্দেশ শিক্ষার্থীদের

বন্ধ ঘোষণার পর গতকাল থেকে আবাসিক হল ছাড়তে শুরু করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ছবি : কালের কণ্ঠ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষের পর উদ্ভূত পরিস্থিতিতে আবাসিক হল বন্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। একই সঙ্গে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশনা দেওয়া হয়েছে।

গতকাল বৃহস্পতিবার সকাল ১১টার দিকে উপাচার্য অধ্যাপক ড. মো. আমিনুল হক ভূঁইয়া বিশেষ ক্ষমতাবলে এ নির্দেশ দেন। রেজিস্ট্রার মো. ইশফাকুল হোসেন বিষয়টি নিশ্চিত করেন।

নির্দেশনা অনুযায়ী গতকাল সন্ধ্যা ৬টার মধ্যে ছাত্রদের এবং আজ শুক্রবার দুপুর ১২টার আগে ছাত্রীদের হল ত্যাগ করতে বলা হয়। এ সিদ্ধান্তের পরপরই সব হলে এ সম্পর্কিত নোটিশ টানানো হয়।

আগামী ৪ সেপ্টেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের পূর্বনির্ধারিত ঈদের ছুটি শুরু হওয়ার কথা। এর আগেই শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হলো।

গত শনিবার ফুটবল টুর্নামেন্টের কমিটি গঠন করাকে কেন্দ্র করে ছাত্রলীগের কয়েকটি গ্রুপের মধ্যে উত্তেজনা শুরু হয়। এর পরের দিন রবিবার ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় কমিটির সদস্য উত্তম দাশের সমর্থক ও বর্তমান সাধারণ সম্পাদক ইমরান খানের সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে চার ছাত্রলীগ কর্মী আহত হয়। এরপর বুধবার ছাত্রলীগ পার্থ-সবুজ গ্রুপের হামলায় ইমরান গ্রুপের কর্মী মনোয়ার হোসেন আহত হয়। এই উদ্ভূত পরিস্থিতিতে আবাসিক হল বন্ধ ঘোষণা করল বিশ্ববিদ্যালয় প্রশাসন

এ বিষয়ে হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. এস এম হাসান জাকিরুল ইসলাম বলেন, ‘যেসব শিক্ষার্থীর একাডেমিক জরুরি কাজকর্ম আছে এবং ৩৬তম বিসিএস লিখিত পরীক্ষা চলছে, তারা হল প্রশাসনের বিশেষ অনুমতি নিয়ে হলে থাকতে পারবে।

এদিকে আবসিক হল বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে জাতীয় ছাত্রদল। গতকাল দুপুর ২টার দিকে কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন আবাসিক শিক্ষার্থীদের কথা চিন্তা না করে হল ছাড়ার নির্দেশ দিয়েছে। তা ছাড়া অনেক শিক্ষার্থীর ক্লাস-পরীক্ষা থাকার পরও সন্ধ্যা ৬টার মধ্যে হল ছাড়ার নির্দেশ শিক্ষার্থীদের কতটা দুর্ভোগে ফেলবে তা প্রশাসন বিবেচনা করেনি।

জাতীয় ছাত্রদল শাবি শাখার সাধারণ সমপাদক পরেশ চাকমার সঞ্চালনায় ও শাহাদাত হোসেনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য

দেন সাংগঠনিক সমপাদক আল-আমিন তালুকদার, দপ্তর সমপাদক সৌরভ ঘোষ, সদস্য রুপেল চাকমা প্রমুখ।


মন্তব্য