kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


চট্টগ্রাম ও সিরাজগঞ্জে এবিটি-জেএমবির পাঁচ সদস্য আটক

রাজশাহীতে জামায়াতের আমিরসহ আটক ৩৮

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম, রাজশাহী ও সিরাজগঞ্জ প্রতিনিধি   

২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



চট্টগ্রাম মহানগরের বাকলিয়া থানা এলাকা থেকে আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) দুই সদস্যকে আটক করেছে গোয়েন্দা পুলিশ। গত বুধবার কেবি আমান আলী সড়কের একটি মেস থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

এদিকে বুধবার রাতে সিরাজগঞ্জ উল্লাপাড়ার মোহনপুর এলাকা থেকে জামা’আতুল মুজাহিদীনের (জেএমবি) তিন সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। এ সময় তাদের কাছ থেকে বিপুল পরিমাণ জিহাদি বই উদ্ধার করা হয়।

এ ছাড়া রাজশাহীতে মহানগর জামায়াতের আমিরসহ ৩৮ জনকে আটক করেছে পুলিশ। গত বুধবার রাত থেকে গতকাল বৃহস্পতিবার সকাল পর্যন্ত বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

চট্টগ্রাম নগর গোয়েন্দা পুলিশের উপকমিশনার (উত্তর) পরিতোষ ঘোষ জানান, বাকলিয়া থানা এলাকা থেকে আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) দুই সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের একজন সাতকানিয়া থানার সোনাকানিয়া এলাকার আহমদ কবিরের ছেলে নিজাম উদ্দিন (২৫)। সে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের স্নাতকোত্তর (এলএমএম) পর্বের ছাত্র। অন্যজনের নাম রোকন উদ্দিন (২৪)। সে বাঁশখালী উপজেলার বানিয়ারদীঘির পশ্চিমপাড় বৈলগাঁও গ্রামের জামাল উদ্দিনের ছেলে। তারা আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য।

গতকাল সকালে সংবাদ সম্মেলনে পরিতোষ ঘোষ জানান, দুজনের বিষয়ে আগে থেকেই তথ্য সংগ্রহ করা হয়। এরপর জিহাদি বইসহ তাদের গ্রেপ্তার করা হয়। তাদের মধ্যে নিজাম সাতকানিয়া কলেজে পড়ার সময় থেকেই ছাত্রশিবিরের রাজনীতির সঙ্গে জড়িত। সে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শাহ আমানত হলে ছাত্রশিবির নিয়ন্ত্রিত সিটে থাকত। রোকন পঞ্চম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেছে। কিন্তু সে ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ্যম সম্পর্কে যথেষ্ট ধারণা রাখে। নিজাম ও রোকন দুজন সামাজিক যোগাযোগ মাধ্যমে যোগাযোগ রাখত।

গোয়েন্দা কর্মকর্তা পরিতোষ ঘোষ দাবি করেন, আগে গ্রেপ্তারকৃত এবিটি সদস্যদের সঙ্গে গ্রেপ্তারকৃত দুজনের যোগাযোগ ছিল। এর আগে গ্রেপ্তারকৃত মুসআব ইবনে উমায়রের সঙ্গে বৈঠকের কথা তারা স্বীকার করেছে। এ কারণে তাদের বিরুদ্ধে বাকলিয়া থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা দায়ের করা হয়েছে। আসামিদের জিজ্ঞাসাবাদের জন্য আদালতে রিমান্ড আবেদন জানানো হবে।

এদিকে নিজাম উদ্দিনকে গত রবিবার গ্রেপ্তার করা হয়েছে দাবি করে তার পরিবারের পক্ষ থেকে চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করা হয়। এ বিষয়ে প্রশ্ন করা হলে গোয়েন্দা কর্মকর্তা পরিতোষ ঘোষ দাবি করেন, ‘নিজাম উদ্দিনের বিষয়টি পরিবার জানত বলেই ঘটনা ভিন্ন খাতে প্রবাহিত করতে সংবাদ সম্মেলনের আয়োজন করে থাকতে পারে। ’

সিরাজগঞ্জে জেএমবির ৩ সদস্য আটক : গতকাল রাতে সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলা মোহনপুর এলাকায় অভিযান চালিয়ে জেএমবির তিন সদস্যকে আটক করেছে ডিবি পুলিশ। আটকৃতরা হলো উল্লাপড়া উপজেলার চাকশা দক্ষিণপড়া এলাকার ইসরাফিল (২৪),  চরমোহনপুর পশ্চিমপাড়া গ্রামের রুহুল আমিন ওরফে রুহুল (৩২) ও চরমোহনপুর উত্তরপাড়া গ্রামের আলমাস (৩০)।

সিরাজগঞ্জ ডিবি পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা ওহেদুজ্জামান বলেন, উল্লাপাড়ার মোহনপুর এলাকায় বেশ কিছু জেএমবি সদস্য নতুন করে সদস্য সংগ্রহ করছে—এমন গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে ওই তিনজনকে আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে বিপুল পরিমাণ জিহাদি বই উদ্ধার করা হয়। এ ব্যাপারে মামলার প্রস্তুতি চলছে।

রাজশাহীতে জামায়াতের আমিরসহ আটক ৩৮ : রাজশাহীতে মহানগর জামায়াতের আমিরসহ ৩৮ জনকে আটক করেছে পুলিশ। গত বুধবার রাত থেকে গতকাল সকাল পর্যন্ত বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। আটক ৩৮ জনের মধ্যে ১৯ জন ওয়ারেন্টভুক্ত আসামি, ১৫ জন মাদকসেবী ও অন্যান্য মামলায় জামায়াতের চারজন নেতাকর্মী রয়েছে।


মন্তব্য