kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


জঙ্গিবাদবিরোধী জাতীয় শিক্ষা কনভেনশন

শিক্ষকদের ছয় দফা প্রস্তাব

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



জঙ্গিবাদ রুখতে প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়মিত সাংস্কৃতিক চর্চা ও সহশিক্ষা কার্যক্রমে জোর দেওয়াসহ ছয় দফা প্রস্তাব দিয়েছেন শিক্ষকরা। জঙ্গিবাদের বিরুদ্ধে শিক্ষকদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বিশিষ্টজনরা বলেছেন, শিক্ষকরা জাতিকে শিক্ষাদানের মাধ্যমে অন্ধকার থেকে আলোর পথে নিয়ে আসেন।

ঠিক তেমনি জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের নামে বিপথগামী তরুণদের সঠিক পথে ফিরিয়ে আনতে শিক্ষকদেরই এগিয়ে এসে নেতৃত্ব দিতে হবে। শিক্ষক, পরিবার, সমাজ ও রাষ্ট্র ঐক্যবদ্ধভাবে জঙ্গিবাদকে মোকাবিলা করতে হবে।

গতকাল বুধবার জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে প্রথমবারের মতো সব শিক্ষাস্তরের শিক্ষকদের নিয়ে জঙ্গিবাদবিরোধী জাতীয় শিক্ষা কনভেনশনে এসব কথা বলা হয়েছে। ‘আলোকিত মানুষ হোন, জঙ্গিবাদ প্রতিহত করুন’ প্রতিপাদ্যে এই কনভেশনের আয়োজন করে সরকারি বিশ্ববিদ্যালয়ের মোর্চা বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। এতে প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, কারিগরি, বিভিন্ন মাদ্রাসা এবং সরকারি ও বেসরকারি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাত শতাধিক শিক্ষক অংশগ্রহণ করেন।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ফরিদউদ্দিন আহমেদের সভাপতিত্বে ও মহাসচিব অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সঞ্চালনায় বক্তব্য দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান ইমেরিটাস অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ড. আবদুল মান্নান, রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. শহীদুল্লাহ, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান, বিশ্ব শিক্ষক পরিষদের সভাপতি মাহফুজা খানম প্রমুখ।


মন্তব্য