kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


সন্ত্রাসবিরোধী লড়াইয়ে চীনও সহযোগিতা দিতে আগ্রহী

কূটনৈতিক প্রতিবেদক   

১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ভারত ও যুক্তরাষ্ট্রের পর চীনও সন্ত্রাসবিরোধী লড়াইয়ে বাংলাদেশকে সহযোগিতা দিতে আগ্রহী। বাংলাদেশকে কিভাবে চীন সহযোগিতা করতে পারে সে বিষয়ে এ সপ্তাহে দুই দেশের মধ্যে আলোচনাও অনুষ্ঠিত হয়েছে।

বার্তা সংস্থা ইউএনবি জানায়, চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের বৈদেশিক নিরাপত্তা বিভাগের উপমহাপরিচালক কাও জিয়োলিনসহ কয়েকজন কর্মকর্তা গত রবিবার থেকে গতকাল বুধবার পর্যন্ত সম্ভাব্য সহযোগিতার বিষয়ে আলোচনা করেছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন, সন্ত্রাস মোকাবিলায় সহযোগিতা জোরদার করার উপায় নিয়ে তাঁরা মতবিনিময় করেছেন।

সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, এ বৈঠকের সঙ্গে চীনের শীর্ষ পর্যায়ের কোনো প্রতিনিধির ঢাকা সফরের সংশ্লিষ্টতা নেই।

উল্লেখ্য, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের সম্প্রতি বলেছেন, চীনের প্রেসিডেন্ট শি চিনপিং আগামী ১০ অক্টোবর বাংলাদেশ সফরে আসবেন। আগামী ১৩ অক্টোবর পর্যন্ত শি চিনপিং বাংলাদেশ সফরের কোনো এক দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সঙ্গে নিয়ে কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণের কাজ উদ্বোধন করবেন। তবে চীন এখনো আনুষ্ঠানিকভাবে এ সফরসূচি ঘোষণা করেনি।

কেরি বাংলাদেশে গণতন্ত্র ও মানবাধিকারের অগ্রগতি প্রত্যাশা করেছেন : যুক্তরাষ্ট্র

এদিকে গত মঙ্গলবার ওয়াশিংটনে পররাষ্ট্র দপ্তরে সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী জন কেরির বাংলাদেশ সফর প্রসঙ্গে দপ্তরের মুখপাত্র জন কিরবি বলেন, কেরি গণতন্ত্র ও মানবাধিকার পরিস্থিতির আরো অগ্রগতির প্রত্যাশার কথা স্পষ্টভাবে তুলে ধরেছেন এবং বলেছেন, এসব ক্ষেত্রে অগ্রগতির ধারাবাহিকতা বজায় রাখতে হবে। মুখপাত্র আরো বলেন, কেরি সন্ত্রাসবিরোধী লড়াই ও জলবায়ু পরিবর্তন নিয়ে কথা বলেছেন।


মন্তব্য