kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রিন্সিপাল ইবরাহীম খাঁর ১২২তম জন্মবার্ষিকী আজ

১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



প্রিন্সিপাল ইবরাহীম খাঁর ১২২তম জন্মবার্ষিকী আজ

সাবেক এমএনএ, উপমহাদেশের প্রথম মুসলিম প্রিন্সিপাল, শিক্ষাগুরু, শিক্ষার মানোন্নয়নের পুরোধা ব্যক্তিত্ব, বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত ও একুশে পদক বিজয়ী সাহিত্যিক প্রিন্সিপাল ইবরাহীম খাঁর ১২২তম জন্মবার্ষিকী আজ ১ সেপ্টেম্বর।

তাঁর জন্মবার্ষিকী উপলক্ষে আজ ঢাকা ও টাঙ্গাইলের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষাপ্রতিষ্ঠান নানামুখী কর্মসূচি গ্রহণ করেছে।

এ ছাড়া এ মাসের শেষ সপ্তাহে ঢাকায় প্রিন্সিপাল ইবরাহীম খাঁর জীবন ও কর্মের ওপর আলোচনা সভা এবং তথ্যসমৃদ্ধ-মননশীল একটি সংকলন প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে প্রিন্সিপাল ইবরাহীম খাঁ স্মৃতিসংঘ, ঢাকা-বাংলাদেশ।

প্রিন্সিপাল ইবরাহীম খাঁ টাঙ্গাইলের ভূঞাপুরে ১৮৯৪ সালের আজকের দিনে জন্মগ্রহণ করেন। তিনি ১৯১৯ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এমএ ডিগ্রি নিয়ে টাঙ্গাইলের করটিয়া এইচএম ইনস্টিটিউশনে প্রধান শিক্ষকের দায়িত্ব গ্রহণ করেন। তিনি কয়েক বছর ময়মনসিংহ শহরে ওকালতি পেশায় নিয়োজিত ছিলেন। তিনি সরকারি সা’দত কলেজের প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল, ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের প্রতিষ্ঠাকালীন প্রেসিডেন্ট, বাংলা একাডেমির অন্যতম উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা, ঢাকার মিরপুরসহ সরকারি বাঙলা কলেজের প্রতিষ্ঠাতা সেক্রেটারি, টাঙ্গাইলের ভূঞাপুর ইবরাহীম খাঁ সরকারি কলেজের প্রতিষ্ঠাতা এবং আজকের আধুনিক ভূঞাপুর উপজেলার স্বাপ্নিক ও রূপকার। ধানমণ্ডির কাকলি স্কুল অ্যান্ড কলেজ তাঁর নেতৃত্বে প্রতিষ্ঠিত হয়েছে। তিনি তৎকালে কলকাতা বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য ছিলেন। তিনি তৎকালে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে শিক্ষা এবং সাহিত্যের ক্ষেত্রে প্রতিনিধিত্ব করেছেন। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থগুলো হলো ‘জহুর ধোপা’ (প্রবন্ধ), ‘নছর প্যায়দা’ (প্রবন্ধ), ‘ইস্তাম্বুল যাত্রীর পত্র’ (ভ্রমণকাহিনী), ‘সোনার তরফে লেখা নাম’ (প্রবন্ধ), ‘ইসলামের মর্মকথা’ (প্রবন্ধ), ‘বউবেগম’ (উপন্যাস), ‘বাতায়ন’ (স্মৃতিকথা), ‘কাফেলা’ (নাটক), ‘রসূলের দেশে’ (ভ্রমণ সাহিত্য) ইত্যাদি। সংবাদ বিজ্ঞপ্তি।

 


মন্তব্য