kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


মীর কাসেমের ফাঁসি স্থগিতের দাবি অ্যামনেস্টির

কালের কণ্ঠ ডেস্ক   

১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডে দণ্ডিত জামায়াতে ইসলামীর অন্য নেতাদের মতোই মীর কাসেম আলীরও ফাঁসি কার্যকর স্থগিতের দাবি জানিয়েছে বিতর্কিত সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। মানবাধিকার নিয়ে কাজ করা আন্তর্জাতিক এ সংস্থার ওয়েবসাইটে গত মঙ্গলবার এক বিবৃতিতে এ দাবি জানানো হয়েছে।

সংস্থাটির দক্ষিণ এশিয়াবিষয়ক পরিচালক চম্পা প্যাটেল বলেন, ‘বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় সংঘটিত অপরাধের ন্যায়বিচার দেশটির জনগণের প্রাপ্য। ক্রমাগত মৃত্যুদণ্ড দেওয়ার মাধ্যমে এই ন্যায়বিচার প্রতিষ্ঠিত হবে না। এতে দেশের মধ্যে অস্থিরতা ও সামাজিক বিভাজন সৃষ্টি হবে, যা সহিংসতার দিকে নিয়ে যাবে। ’

চম্পা প্যাটেল আরো বলেন, মৃত্যুদণ্ড একটি নিষ্ঠুর শাস্তি, যা কোনোভাবেই সুবিচার নয়। বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে যাঁরা আত্মত্যাগ করেছেন, তাঁরা সুবিচারের দাবিদার। মৃত্যুদণ্ড বিলোপের উদ্দেশ্যে এ ধরনের সব শাস্তি কার্যকর করা এই মুহূর্তে স্থগিত করা প্রয়োজন।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সম্পর্কে অ্যামনেস্টি বলেছে, বাংলাদেশ সরকারের এই পদক্ষেপকে তারা স্বাগত জানায়। কিন্তু অভিযুক্তরা যেন সুবিচার পায় এবং তাঁদের যেন মৃত্যুদণ্ড দেওয়া না হয়, এই দাবি রাখে।


মন্তব্য