kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।

নোটিশ বোর্ড

১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



নোটিশ বোর্ড

এশিয়া প্যাসিফিক পার্লামেন্টারিয়ান ফোরাম ফর ডিজাস্টার ম্যানেজমেন্ট প্রতিষ্ঠিত

 

জাপানের টোকিওর হাউস অব রিপ্রেজেন্টেটিভে জাপানের স্বাস্থ্য, শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রী ইয়াসুহিসা শিওজাকির সভাপতিত্বে এশিয়া প্যাসিফিক পার্লামেন্টারিয়ান ফোরাম ফর ডিজাস্টার ম্যানেজমেন্ট প্রতিষ্ঠিত হয়। এশিয়া প্যাসিফিক অ্যালায়েন্স ফর ডিজাস্টার ম্যানেজমেন্টের উদ্যোগে প্রতিষ্ঠিত ফোরামের চেয়ারম্যান হিসেবে মন্ত্রী শিওজাকি দায়িত্ব পালন করবেন।

অনুষ্ঠানে জাপান, কোরিয়া, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা ও বাংলাদেশের মন্ত্রী, সংসদ সদস্যরা উপস্থিত ছিলেন। বাংলাদেশের চার সদস্যের প্রতিনিধিদলের মধ্যে প্রফেসর কাজী কামরুজ্জামান (চেয়ারম্যান, ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্ট), সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী, সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স ও মো. গোলাম মোস্তফা (পরিচালক প্রকল্প, ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্ট) উপস্থিত ছিলেন। সংবাদ বিজ্ঞপ্তি।

 

২০ বছরে নেচার স্টাডি সোসাইটি

নেচার স্টাডি সোসাইটি অব বাংলাদেশের ২০ বছর পূর্তি উপলক্ষে মঙ্গলবার সন্ধ্যায় ঢাকায় পুনর্মিলনী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কারস ক্যাফেটেরিয়ায় আয়োজিত অনুষ্ঠানে সোসাইটি ও অঙ্গ প্রতিষ্ঠানগুলোর সদস্য এবং প্রকৃতি, বন্য প্রাণী ও পরিবেশ বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন। নেচার স্টাডি সোসাইটি অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা চেয়ারপারসন মিজানুর রহমান ভূইয়ার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন অবসরপ্রাপ্ত জিওফিজিসিস্ট ড. ইদ্রিস মিয়া। বিশেষ অতিথি ছিলেন ড. আশ্রাফুজ্জামান চৌধুরী (মাইক্রোবায়োলজিস্ট, কানাডা), ড. সাকিব আহসান (অধ্যাপক, ম্যাক গ্রাও হিল ইউনিভার্সিটি, কানাডা), আতিক আহাদ (সহযোগী অধ্যাপক, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়) ও ড. মোহাম্মাদ এক্রামুল ইসলাম (অধ্যাপক, নর্দান ইউনিভার্সিটি)। সংবাদ বিজ্ঞপ্তি।

 

পিএফডিএর বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

বুদ্ধি প্রতিবন্ধীদের নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠন প্যারেন্টস ফোরাম ফর ডিফারেন্টলি অ্যাবলের (পিএফডিএ) বার্ষিক সাধারণ সভা ২৬ আগস্ট অনুষ্ঠিত হয়েছে। সংগঠনের সভাপতি সাজিদা রহমান ড্যানির সভাপতিত্বে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) শহীদ ডা. মিলন মিলনায়তনে অনুষ্ঠিত এ সভা পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক মো. আখতার হোসেন।

সভায় সংগঠনের কার্যনির্বাহী কমিটির সব সদস্য ও প্রায় দুই শ সাধারণ সদস্য উপস্থিত ছিলেন। সভায় সভাপতি সাজিদা রহমান ড্যানি, সাধারণ সম্পাদক মো. আখতার হোসেন, কোষাধ্যক্ষ ডা. শাহনেওয়াজ, সাবেক সাংগঠনিক সম্পাদক আশিফ মোহাম্মদ সিদ্দিকী, সহদপ্তর সম্পাদক জেবুন্নেছা বেগম ডলি, কার্যনির্বাহী সদস্য রায়হানা খাতুন, সাধারণ সদস্য মো. বেলাল উদ্দিন সেতু ও মোস্তফা ফখর উদ্দিন আহমেদ বক্তব্য দেন। সংবাদ বিজ্ঞপ্তি।

 

এ্যাপোলো হসপিটালসে জটিল অস্ত্রোপচার

এ্যাপোলো হসপিটালস ঢাকায় সম্প্রতি কেরানীগঞ্জের ৩৫ বছর বয়সী এক ব্যক্তির পায়ুপথের ক্যান্সারের সফল চিকিৎসা হয়েছে। তিনি পরিপাকতন্ত্রের ক্যান্সার এবং ল্যাপারস্কপি বিশেষজ্ঞ প্রখ্যাত সার্জন ডা. মোহাম্মদ ফরিদ হোসেনের অধীনে ছিলেন। পেট না কেটে শুধু চারটি ছিদ্রের সহায়তায় অত্যাধুনিক মেশিনের মাধ্যমে পেটের নিচের দিকের পরিপাক নালি এবং টিউমার পায়ুপথ দিয়ে অপসারণ করা হয়। অস্ত্রোপচারের চতুর্থ দিনেই রোগীকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। এই পুরো চিকিৎসায় তিনি কোনো প্রকার জটিলতার মুখোমুখি হননি। সংবাদ বিজ্ঞপ্তি।


মন্তব্য