kalerkantho


মীর কাসেমের রায়

টক শোর রেকর্ড দাখিলে সময় টিভিকে নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



মানবতাবিরোধী অপরাধে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নেতা মীর কাসেম আলীর রায়কে কেন্দ্র করে সময় টেলিভিশনে ৩০ আগস্ট রাতে প্রচারিত টক শোর অডিও, ভিডিও ও ট্রান্সক্রিপ্ট দাখিলের নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। আগামী ৪ সেপ্টেম্বরের মধ্যে তা সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারের কাছে দাখিল করতে বলা হয়েছে।

ওই আলোচনায় সুপ্রিম কোর্ট, ট্রাইব্যুনাল ও মীর কাসেম আলীর রায়ের বিষয়ে আলোচকদের বক্তব্যে আদালত অবমাননাকর কিছু আছে কি না, তা খতিয়ে দেখতেই এসব চাওয়া হয়েছে।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার নেতৃত্বে আপিল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চ গতকাল বুধবার এই আদেশ দেন। গতকাল সকালে টক শোর বিষয়টি অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আদালতের নজরে আনলে ওই আদেশ দেওয়া হয়।

মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার জন্য মীর কাসেম আলীর করা রিভিউ আবেদন ৩০ আগস্ট সকালে খারিজ করে দেন আপিল বিভাগ। ওই দিন বিকেলেই এর পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। ওই রিভিউয়ের শুনানিতে প্রধান বিচারপতি ট্রাইব্যুনালের প্রসিকিউটরদের মামলা পরিচালনার যোগ্যতা নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। এ অবস্থায় পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর মঙ্গলবার রাতে সময় টিভিতে টক শোতে “যুদ্ধাপরাধের বিচার এবং ‘কাঠগড়ায়’ প্রসিকিউশন” শিরোনামে অনুষ্ঠান প্রচারিত হয়। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন সময় টিভির ব্যবস্থাপনা পরিচালক আহমেদ জোবায়ের। আলোচক ছিলেন আপিল বিভাগের সাবেক বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক, ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ ও ল রিপোর্টার্স ফোরামের সাবেক সভাপতি স্বপন দাশগুপ্ত।


মন্তব্য