kalerkantho


চট্টগ্রামে ইঞ্জিনিয়ার মোশাররফ

অটিজম সচেতনতায় সায়মা ওয়াজেদ আলোড়ন সৃষ্টি করেছেন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

৩ এপ্রিল, ২০১৬ ০০:০০



গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, ‘স্বাধীনতার পর থেকে অনেক সরকার ক্ষমতায় এসেছে; কিন্তু অটিজম নিয়ে সচেতনতা তৈরি করতে পারেনি। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ অটিজম সচেতনতায় আলোড়ন সৃষ্টি করেছেন। ’ গতকাল শনিবার দুপুরে নগরীর ষোলশহরে এলজিইডি ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত নবম ‘বিশ্ব অটিজম সচেতনতা দিবস’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। জেলা সমাজসেবা অধিদপ্তর এ আলোচনা সভার আয়োজন করে।

নবম বিশ্ব অটিজম সচেতনতা দিবসে এবারের প্রতিপাদ্য বিষয় ‘কর্মসংস্থান : অটিজমসম্পন্ন ব্যক্তির অগ্রাধিকার’। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালন করা হয়। চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন প্রমুখ বক্তব্য দেন।

অটিস্টিক শিশুরা সমাজের বোঝা নয়, সম্পদ মন্তব্য করে মন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী সক্ষম অটিজমসম্পন্ন ব্যক্তিদের জন্য চাকরিতে কোটার ব্যবস্থা করেছেন। ’ ঢাকায় ন্যাশনাল অটিজম একাডেমি প্রতিষ্ঠার জন্য গৃহায়ণ ও গণপূর্ত বিভাগ থেকে জমি দেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রী জানান, চট্টগ্রামেও যদি কেউ এ ধরনের কোনো প্রতিষ্ঠান গড়ে তুলতে চান জমির ব্যবস্থা করে দেওয়া হবে।


মন্তব্য