kalerkantho

রবিবার। ২২ জানুয়ারি ২০১৭ । ৯ মাঘ ১৪২৩। ২৩ রবিউস সানি ১৪৩৮।


বিভিন্ন কর্মসূচিতে বিশ্ব অটিজম দিবস পালন

নিজস্ব প্রতিবেদক   

৩ এপ্রিল, ২০১৬ ০০:০০



সরকারি-বেসরকারি বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে গতকাল শনিবার দেশে পালিত হয়েছে বিশ্ব অটিজম সচেতনতা দিবস। গতকাল দিবসটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি দেশের মানুষকে অটিস্টিক জনগোষ্ঠীর পাশে দাঁড়ানোর আহ্বান জানান। এ ছাড়া বিভিন্ন সংস্থা গতকাল বিশ্ব অটিজম সচেতনতা দিবসের কর্মসূচি পালন করে।

প্রধানমন্ত্রীর অনুষ্ঠান ছাড়াও গতকাল বিশ্ব অটিজম সচেতনতা দিবসে নিউট্রিশন অ্যান্ড অটিজম রিসার্চ সেন্টার সোসাইটি (নার্ক) নামের একটি সংগঠনের উদ্যোগে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় ‘লাইট ইট আপ ব্লু ক্যাম্পেইন’ শীর্ষক এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া। পরে একটি শোভাযাত্রা বের হয়।

এ সময় ডিপুটি স্পিকার বলেন, বাজেট প্রণয়নের সময় প্রতিবন্ধীদের বিষয়টি বিশেষ বিবেচনায় রেখে তাদের জন্য বরাদ্দ আরো বাড়ানো উচিত। পাশাপাশি দেশের বিত্তবানদের এ ক্ষেত্রে এগিয়ে আসতে হবে।

এদিকে অটিজম সচেতনতা দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় যোগাযোগ বৈকল্য বিভাগ। কর্মসূচির মধ্যে ছিল শোভাযাত্রা, শিশু ও বয়স্কদের ভাষা ও বাচন সমস্যা শনাক্তকরণ কার্যক্রম, পোস্টার প্রদর্শনী ও সেমিনার। সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন সিরাজুল ইসলাম লেকচার হলে ভাষা ও বাচন সমস্যা শনাক্তকরণ কার্যক্রমের উদ্বোধন করেন। বিকেলে বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক হাকিম আরিফের সভাপতিত্বে অনুষ্ঠানে ‘অটিজম : বাংলাদেশ চিত্র’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে বত্তৃদ্ধতা করেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক ডা. হেলাল উদ্দীন আহমেদ। উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ প্রমুখ।

অন্যদিকে একই দিবস উপলক্ষে গতকাল সন্ধ্যায় শিশু একাডেমির বিশেষ আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, যেসব পরিবারে অটিস্টিক শিশু রয়েছে সেসব পরিবারকে একটি বিশেষ কার্ড দেওয়া চিন্তাভাবনা করছে সরকার, যে কার্ড দেখিয়ে ওই পরিবার কিছু কিছু ক্ষেত্রে বিশেষ সুবিধা পেতে পারে।

‘প্যারেন্টস ফোরাম ফর ডিফরেন্টলি অ্যাবল’-এর সহযোগিতায় আয়োজিত অনুষ্ঠানে অটিস্টিক শিশুদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপন করা হয়। শিশু একাডেমির চেয়ারম্যান কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম।


মন্তব্য