kalerkantho

বৃহস্পতিবার । ১৯ জানুয়ারি ২০১৭ । ৬ মাঘ ১৪২৩। ২০ রবিউস সানি ১৪৩৮।


সিভাসুর ক্যাম্পাসের ভিত্তিপ্রস্তর স্থাপন

‘প্রতিটি উপজেলায় একটি করে স্কুল কলেজ সরকারি হবে’

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

৩ এপ্রিল, ২০১৬ ০০:০০



দেশের প্রতিটি উপজেলায় একটি করে স্কুল ও কলেজ সরকারি করার বিষয়ে উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, ‘এ ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত হয়েছে, তবে সেটা এখনো চূড়ান্ত হয়নি। মাননীয় প্রধানমন্ত্রীর চূড়ান্ত নির্দেশ ও অর্থ বরাদ্দ পেলেই আমরা প্রতিটি উপজেলায় একটি করে স্কুল ও কলেজ সরকারি করার উদ্যোগ নেব। ’ গতকাল শনিবার চট্টগ্রামের হাটহাজারীতে চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) রিসার্চ অ্যান্ড ফার্ম বেইজড ক্যাম্পাসের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

৬৪ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে হাটহাজারী সদরে ১০ একর জমির ওপর সম্প্রসারিত এ ক্যাম্পাস মূলত বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর ও পিএইচডি শিক্ষার্থীদের গবেষণার কাজে ব্যবহার করা হবে।

ক্যাম্পাসটির ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী আরো বলেছেন, নারী শিক্ষায় বর্তমান সরকারের আমলে অদৃশ্যভাবে অনেক বড় অর্জন হয়ে গেছে। ’

মন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, বর্তমানে প্রাথমিক পর্যায়ে মেয়েদের হার ৫১ শতাংশ এবং মাধ্যমিক পর্যায়ে ৫৩ শতাংশ। বর্তমানে স্কুলের নাম লেখানো শিশুর হার ৯৯.৪৭ শতাংশ। এর মধ্যে নিয়মিত ৯৬ শতাংশ শিশু স্কুলে যায়।

অনুষ্ঠানের প্রধান অতিথি শিক্ষামন্ত্রীর বক্তব্যের আগে পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ হাটহাজারীতে দুটি কলেজ ও একটি স্কুল সরকারি করার অনুরোধ জানান। তবে জবাবে একটিকে সরকারি করার কথাই বলেন শিক্ষামন্ত্রী।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. গৌতম বুদ্ধ দাশের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, উপ-উপাচার্য ড. শিরীন আখতার, চট্টগ্রাম জেলা পরিষদের প্রশাসক এম এ সালাম ও অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) দেবময় দেওয়ান।


মন্তব্য