kalerkantho


শিক্ষামন্ত্রী বললেন

২০২০ সালের মধ্যে কারিগরি শিক্ষার্থী হবে ২০ শতাংশ

নিজস্ব প্রতিবেদক   

২ এপ্রিল, ২০১৬ ০০:০০



শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘কারিগরি শিক্ষা যুবসমাজের চাকরি ও আত্মকর্মসংস্থানের অপূর্ব সুযোগ সৃষ্টি করছে। কারিগরি শিক্ষা বা প্রশিক্ষণ গ্রহণ করে কেউ বেকার থাকে না।

গতকাল শুক্রবার ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটে দিনব্যাপী চাকরি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। কারিগরি শিক্ষা অধিদপ্তরের ‘স্কিলস অ্যান্ড ট্রেনিং অ্যানহ্যান্সমেন্ট প্রজেক্ট (স্টেপ) এই মেলার আয়োজন করে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘বর্তমান সরকার কারিগরি শিক্ষায় যুগান্তকারী পরিবর্তন এনেছে। ২০০৮ সালে কারিগরি শিক্ষায় শিক্ষার্থী ভর্তির হার ছিল ১.২ শতাংশ, বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ১৩.১১ শতাংশ। ২০২০ সালের মধ্যে এ হার ২০ শতাংশে উন্নীত করা হবে। ২৩টি আন্তর্জাতিক মানের পলিটেকনিক ইনস্টিটিউটসহ দেশের প্রতিটি উপজেলায় একটি করে নতুন কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন করা হচ্ছে। দেশের চারটি বিভাগীয় শহরে চারটি মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন করা হয়েছে, বাকি তিনটিতে স্থাপনের কাজ এগিয়ে চলছে। ’

মেলায় ৩০টি চাকরিদাতা প্রতিষ্ঠান অংশ নেয়। দিনব্যাপী চলে স্পট ইন্টারভিউ।

মেলা উপলক্ষে ‘কারিগরি শিক্ষায় নারীর ভূমিকা’ শীর্ষক একটি সেমিনারও আয়োজন করা হয়। কারিগরি শিক্ষা অধিদপ্তরের  মহাপরিচালক অশোক কুমার বিশ্বাসের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য দেন শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইন, স্টেপের প্রকল্প পরিচালক মো.ইমরান, কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মো. মোস্তাফিজুর রহমান প্রমুখ।


মন্তব্য