kalerkantho


প্রথমবারের মতো ভূমি সেবা সপ্তাহ পালিত হচ্ছে

নিজস্ব প্রতিবেদক   

২ এপ্রিল, ২০১৬ ০০:০০



প্রথমবারের মতো জাঁকজমকভাবে পালিত হচ্ছে ভূমি সেবা সপ্তাহ। এখন থেকে প্রতিবছর ১ এপ্রিল থেকে সপ্তাহব্যাপী দেশের ভূমি অফিসগুলোতে সেবা সপ্তাহ পালন করা হবে।

দেশের সব জেলা প্রশাসনকে লিখিতভাবে এ নির্দেশনা দিয়েছেন ভূমিসচিব মেছবাহ উল আলম। ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে গতকাল শুক্রবার ঢাকা জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা ও বর্ণাঢ্য শোভাযাত্রা হয়।

ভূমিসচিবের নির্দেশনাপত্রে বলা হয়েছে, ‘ভূমির উন্নত ও দক্ষ ব্যবস্থাপনা এবং সর্বোত্তম ব্যবহার নিশ্চিতকরণের জন্য প্রতিবছর এপ্রিল মাসের প্রথম সপ্তাহ ভূমি সেবা সপ্তাহ পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ’

ঢাকা জেলা প্রশাসক মোহাম্মদ সালাহ উদ্দিনের তত্ত্বাবধানে সকাল ১০টায় শোভাযাত্রাটি জেলা প্রশাসকের অফিস জনসন রোড থেকে বাহাদুর শাহ পার্ক ঘুরে আবার জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। শোভাযাত্রায় ঢাকা জেলার বিভিন্ন তহশিল এবং এসিল্যান্ড অফিসের কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন। উপস্থিত ছিলেন জেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীরাও।

আলোচনা সভার সভাপতি অতিরিক্ত জেলা প্রশাসক মো. সহিদুল ইসলাম বলেন, ‘ভূমি সপ্তাহে ভূমি মালিকদের বুঝাতে হবে নিজেদের কাজ নিজেদের করাই ভালো। এতে ভূমি মালিকরা হয়রানি এবং ঘুষ দেওয়া থেকে রেহাই পাবে। ’

ভূমি সেবা সপ্তাহে দেশের প্রতিটি ডিসি, এসিল্যান্ড এবং ইউনিয়ন তহশিল অফিসে কার্যক্রম চালানোর নির্দেশ দেওয়া হয়েছে।

এর মধ্যে ১ এপ্রিল জেলা পর্যায়ে আলোচনা সভা ও শোভাযাত্রা, ২ এপ্রিল উপজেলা পর্যায়ে সভা-শোভাযাত্রা, ৩-৭ এপ্রিল ইউনিয়ন পর্যায়ে কার্যক্রম পরিচালনা করতে হবে। এর মধ্যে সেবা সপ্তাহের প্রত্যেক দিন গ্রামে গ্রামে গিয়ে ভূমি মালিকদের সঙ্গে মতবিনিময়, খাজনা আদায় ও রেকর্ড সংশোধনসহ আনুষঙ্গিক কাজ করা বাধ্যতামূলক করা হয়েছে।


মন্তব্য