kalerkantho


বিশ্ব অটিজম সচেতনতা দিবস আজ

দেশে অটিজম বৈশিষ্ট্যের শিশু ৪০ হাজার

নিজস্ব প্রতিবেদক   

২ এপ্রিল, ২০১৬ ০০:০০



দেশে অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশুর সংখ্যা ৩৯ হাজার ৮৮৩। প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে এই হার ২.৮৭ শতাংশ। এই প্রেক্ষাপটে আজ ২ এপ্রিল দেশে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হবে। জাতিসংঘের ঘোষণার আলোকে ২০০৮ সাল থেকে এই দিবসটি পালিত হচ্ছে। এবারের নবম বিশ্ব অটিজম সচেতনতা দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘অটিজম লক্ষ্য ২০৩০ : স্নায়ু বিকাশের ভিন্নতার একীভূত সমাধান’।

জানা যায়, অটিজম কোনো রোগ নয়, এটা শিশুদের মস্তিষ্কের স্বাভাবিক বিকাশজনিত একটি সমস্যা, যা শিশুর সামাজিক সম্পর্ক স্থাপনে বাধা সৃষ্টি করে। অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশুরা মা-বাবা বা আপনজনদের ডাকে সাড়া না দিয়ে নীরব থাকে।

অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশুদের সহায়তার জন্য দেশে তেমন কোনো বিশেষায়িত প্রতিষ্ঠান নেই। সম্প্রতি অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশুদের বিশেষ শিক্ষা প্রদানের জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে ঢাকা সেনানিবাসে ‘প্রয়াস’ নামক একটি বিশেষায়িত প্রতিষ্ঠান স্থাপন করা হয়েছে। মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এম এম সুলতান মাহমুদ জানিয়েছেন, দেশের অন্যান্য সেনানিবাসে ‘প্রয়াস’-এর শাখা খোলার বিষয়টি প্রক্রিয়াধীন।

এ ছাড়া সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন ক্যাম্পাসে অটিজম রিসোর্স সেন্টার স্থাপন করা হয়েছে। এই সেন্টার থেকে অকুপেশনাল থেরাপি, স্পিচ অ্যান্ড ল্যাংগুয়েজ থেরাপি, কাউন্সিলিংসহ বিভিন্ন ধরনের প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

সমাজকল্যাণ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দেশের প্রতিবন্ধী ব্যক্তির সংখ্যা নির্ণয়ের জন্য যে জরিপ পরিচালিত হয় তাতে দেশে ১৪ লাখ ৮৯ হাজার ১৩০ জন প্রতিবন্ধী ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে। এর মধ্যে ২.৮৭ শতাংশ হচ্ছে অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন।

অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশুদের বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতিবছর ২ এপ্রিল বিশ্বব্যাপী অটিজম সচেতনতা দিবস পালিত হয়।


মন্তব্য