kalerkantho

শুক্রবার । ২০ জানুয়ারি ২০১৭ । ৭ মাঘ ১৪২৩। ২১ রবিউস সানি ১৪৩৮।


হন্তারক ছিনতাইকারীদের নাগাল পাচ্ছে না পুলিশ

এস এম আজাদ   

২ এপ্রিল, ২০১৬ ০০:০০



রাজধানীতে গুলি করে ছিনতাইয়ের ঘটনা ঘটছে প্রায়ই। সাধারণত মোবাইল ফোন ব্যাংকিং প্রতিষ্ঠানের এজেন্ট ও ব্যাংকে লেনদেনকারী ব্যক্তি সম্প্রতি ছিনতাইকারীদের নিশানায় পরিণত হচ্ছেন।

এ-জাতীয় ঘটনার তদন্তে উল্লেখ করার মতো অগ্রগতি নেই। সাম্প্রতিক ঘটনাগুলোর তদন্তের খোঁজ নিতে গিয়ে জানা গেছে, গুলি করে টাকা ছিনিয়ে নেওয়ার ঘটনায় জড়িত দুর্বৃত্তদের এবং হন্তারক ছিনতাইকারীদের খুঁজে পাচ্ছে না পুলিশ।

এসব ঘটনা নগরবাসীর মধ্যে ব্যাপক আতঙ্ক তৈরি করেছে। সর্বশেষ উত্তর বাড্ডায় মাহবুব মৃধা (৩০) নামের এক বিকাশ এজেন্টকে গুলি করে হত্যা করে ছিনতাইকারীরা। এখনো কাউকে ধরতে পারেনি পুলিশ।

গত দেড় বছরে রাজধানীতে গুলি করে ছিনতাইয়ের প্রায় অর্ধশত ঘটনা ঘটেছে। বেশির ভাগ ক্ষেত্রে জড়িত অপরাধীদের শাস্তির আওতায় আনতে পারেনি পুলিশ।

রাজধানীতে ছিনতাইয়ের ঘটনা বেড়ে যাওয়ায় ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন।

গত ১৩ মার্চ মালিবাগের হাজীপাড়ার আল-আরাফা ইসলামী ব্যাংক থেকে টাকা তুলে ডাচ্-বাংলা ব্যাংকে জমা দিতে যাচ্ছিলেন স্যানিটারি সামগ্রীর দোকানের ব্যবস্থাপক ইসমাইল হোসেন। হাজীপাড়া নতুন রাস্তায় একটি চশমার দোকানের সামনে কয়েকজন তাঁকে ধরে টাকার ব্যাগটি কেড়ে নেওয়ার চেষ্টা করে। ধস্তাধস্তির একপর্যায়ে একজন তাঁকে গুলি করে এবং টাকার ব্যাগ ছিনিয়ে নিয়ে যায়। হাসপাতালে নেওয়ার পর চিকিৎসকরা তাঁকে মৃত ঘোষণা করেন।

ইসমাইলের খালাতো ভাই আব্দুল  মোতালেব মিন্টু কালের কণ্ঠকে বলেন, ‘দিনে-দুপুরে একটা মানুষকে মেরে ওরা চলে গেল। এত দিনেও পুলিশ তাদের খুঁজে পায়নি। আমরা হয়তো বিচার পাব না। ’

গত ৪ মার্চ তালতলা এলাকায় মাইক্রোবাস থামিয়ে বিকাশের এজেন্ট সাইদুর রহমানের পায়ে গুলি করে ১৫ লাখ টাকা নিয়ে যায় ছিনতাইকারীরা। এখনো জড়িতদের শনাক্ত করতে পারেনি পুলিশ। গত ১৩ ফেব্রুয়ারি মিরপুর ১৪ নম্বর এলাকায় এআইডি নামের একটি বিকাশ এজেন্ট প্রতিষ্ঠানের দুই কর্মী আল আমিন ও মোশারফ হোসেনকে গুলি করে ১৩ লাখ টাকা ছিনিয়ে নেয় দুর্বৃত্তরা। এখনো অপরাধীরা ধরা পড়েনি।

২০১৪ সালের ৭ ডিসেম্বর মিরপুরের রূপনগর থানার প্রশিকা ভবন মোড়ে বিকাশ এজেন্ট ও মোবাইল ফোন কম্পানির বিক্রয় প্রতিনিধি জাহিদকে গুলি করে ৯০ লাখ টাকা ছিনিয়ে নেয় দুর্বৃত্তরা। ঘটনার সুরাহা এখনো হয়নি।


মন্তব্য