kalerkantho


ব্রাসেলসে বাংলাদেশের দৃষ্টান্ত দিলেন মোদি

কালের কণ্ঠ ডেস্ক   

১ এপ্রিল, ২০১৬ ০০:০০



আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণ উপায়ে প্রতিবেশীদের সঙ্গে সমস্যা সমাধানে বাংলাদেশের দৃষ্টান্ত দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গতকাল বৃহস্পতিবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ভারতীয় প্রবাসীদের এক অনুষ্ঠানে তিনি এ উদাহরণ দেন। সেই সঙ্গে পানিবণ্টন নিয়ে বাংলাদেশের সঙ্গে চলমান সমস্যারও সমাধান হয়ে যাচ্ছে বলে মন্তব্য করেন তিনি।    

বাংলাদেশের সঙ্গে বিরোধ মীমাংসা প্রসঙ্গে নরেন্দ্র মোদি বলেন, ‘প্রতিবেশীর সঙ্গে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানে আমরা বিশ্বের কাছে একটি দৃষ্টান্ত স্থাপন করেছি। বাংলাদেশের সঙ্গে সমস্যা ছিল পানিবণ্টন, সমুদ্রসীমা নির্ধারণ ও স্থল সীমান্ত নিয়ে। ’

মোদি বলেন, ‘আপনারা জেনে আনন্দিত হবেন যে আমাদের সরকার ক্ষমতায় আসার পর কোনো রকম গুলি না ছুড়ে, যুদ্ধ না করে, কেবল বাংলাদেশের সঙ্গে আলোচনার মাধ্যমে স্থল সীমান্ত বিরোধ নিষ্পত্তি করেছি। যারা ভারতে আসতে চেয়েছে এসেছে, যারা বাংলাদেশে যেতে চেয়েছে গিয়েছে। সীমানা নির্ধারণ হয়েছে এবং এখন সেখানে বেড়া দেওয়ার কাজ করা হচ্ছে। ’ তিনি বলেন, ‘অনুপ্রবেশ সমস্যা কেটে যাবে এবং উভয় দেশই শান্তিতে ও সুখে থাকবে। আর পানি সমস্যাও সমাধান হয়ে যাচ্ছে। ’ সূত্র : পিটিআই।


মন্তব্য