kalerkantho


যুক্তরাষ্ট্র থেকে অবৈধ বাংলাদেশিদের ফেরত পাঠানোর প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক   

১ এপ্রিল, ২০১৬ ০০:০০



যুক্তরাষ্ট্রে থাকা অবৈধ বাংলাদেশিদের ফিরিয়ে দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে সে দেশের পক্ষ থেকে। বাংলাদেশের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রকে আমাদের কাউন্টার টেররিজম ইউনিটের কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের সভায় এসব প্রস্তাব দেওয়া হয়। সকাল ১১টায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ সভা শুরু হয়।

দুই দফায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের ১৪ জন সদস্য সভা করেন। প্রতিনিধিদলে মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটও ছিলেন। বাংলাদেশের তরফ থেকে স্বরাষ্ট্রমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রসচিব ড. মোজাম্মেল হক খান, আইজিপি এ কে এম শহীদুল হক, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদসহ পুলিশ ও র‌্যাবের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

প্রথম সভায় নেতৃত্ব দেন যুক্তরাষ্ট্রের ‘ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি’র আন্তর্জাতিক বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অ্যালান বার্সিন। পরের সভায় মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দেন মার্কিন স্টেট ডিপার্টমেন্টের আন্ডার সেক্রেটারি সারাহ সিওয়াল। দুটি সভায় জঙ্গিবাদ, মানবাধিকার, মানবপাচার, শরণার্থী ও ঝুঁকিতে থাকা জনগোষ্ঠীর সুরক্ষা বিষয়ে আলোচনা করা হয়। সভা শেষে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘আমেরিকান দুইজন মন্ত্রী পদমর্যাদার প্রতিনিধি এসেছিলেন। তাঁদের সঙ্গে সন্ত্রাস মোকাবিলা প্রসঙ্গে কথা হয়েছে। তাঁরা আমাদের কাছে কাউন্টার টেররিজম ইউনিটের অগ্রগতি নিয়ে জানতে চেয়েছিলেন। ’


মন্তব্য