kalerkantho

26th march banner

‘যাপিত জীবন’ নিয়ে শুরু পার্বত্য সংস্কৃতি মেলা

নিজস্ব প্রতিবেদক   

১ এপ্রিল, ২০১৬ ০০:০০



পার্বত্য অঞ্চলের ঐতিহ্যবাহী সংস্কৃতি রয়েছে। রয়েছে নিজস্ব ভাষা ও রীতির সঙ্গে ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্র, হাতে বোনা পোশাক। রয়েছে তাদের যাপিত জীবনের আলোকচিত্র, নিসর্গের আলোকচিত্র। এসব নিয়েই রাজধানীতে শুরু হয়েছে তিন দিনের পার্বত্য সংস্কৃতি মেলা। শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় এ মেলার আয়োজন করেছে রাঙামাটির ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট।

গতকাল বৃহস্পতিবার মেলার উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি ছিলেন পার্বত্য রাঙামাটির সংসদ সদস্য ঊষাতন চাকমা ও চাকমা ভাষার প্রথম বাঙালি কবি মজিবুল হক বুলবুল। সভাপতিত্ব করেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য সান্তনা চাকমা। মেলায় নিজস্ব সংস্কৃতির নানা উপকরণ নিয়ে অংশ নিচ্ছে ম্রো, চাক, চাকমা, বম, লুসাই, পাংখোয়া, ত্রিপুরা, তঞ্চঙ্গা, মারমা ও মং।

রফিক আজাদ স্মরণে ‘গহীনের গান’

কবি রফিক আজাদ স্মরণে গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে অনুষ্ঠিত হলো ‘গহীনে গান’। গানে গানে বৃষ্টিস্নাত সন্ধ্যা রাঙিয়ে তোলেন লালনসংগীত শিল্পী ফরিদা পারভীন ও হাসান মাহমুদ। যৌথভাবে এ সংগীতানুষ্ঠানের আয়োজন করে ফরিদা পারভীন ফাউন্ডেশন ও স্বপ্নকুঁড়ি।

উদীচীর সত্যেন সেন গণসংগীত উৎসব

আজ শুক্রবার শুরু হচ্ছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী আয়োজিত ‘সত্যেন সেন গণসংগীত উৎসব ও জাতীয় গণসংগীত প্রতিযোগিতা ২০১৬’। উদীচীর প্রতিষ্ঠাতা সভাপতি সত্যেন সেনের জন্মদিবস উপলক্ষে প্রতিবছর এ উৎসব করে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। এবারের স্লোগান, ‘মানুষ জাগাও, স্বদেশ জাগাও, বিশ্ব জাগাও সংগীতে’। কেন্দ্রীয় শহীদ মিনারে আজ বিকেল ৪টায় দুই দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করবেন বিশিষ্ট লোকশিল্পী গৌরাঙ্গ আদিত্য।

বেঙ্গল শিল্পালয়ে ‘প্রাণের খেলা’

উনিশ শতকের শেষার্ধে বাংলা গানে বিপ্লব সাধিত হয় পাঁচ গীতিকবির আবির্ভাবে; যাঁদের মধ্যে রয়েছেন রবীন্দ্রনাথ ঠাকুর, দ্বিজেন্দ্রলাল রায়, রজনীকান্ত সেন, অতুলপ্রসাদ সেন ও কাজী নজরুল ইসলাম। গতকাল সন্ধ্যায় বেঙ্গল শিল্পালয়ে হয়ে গেল এ পঞ্চকবির গানের আয়োজন।


মন্তব্য