kalerkantho


দেশসেরা শিক্ষার্থীর ১০ জনই ঢাকার বাইরের

নিজস্ব প্রতিবেদক   

১ এপ্রিল, ২০১৬ ০০:০০



দেশব্যাপী শিক্ষার্থীদের মধ্যে পরিচালিত সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা ২০১৬-এর চূড়ান্ত প্রতিযোগিতায় যে ১২ জন শিক্ষার্থী দেশসেরা হয়েছে তার মধ্যে ১০ জনই হচ্ছে রাজধানীর বাইরের। শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত এ প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব গতকাল বৃহস্পতিবার রাজধানীর রেসিডেনসিয়াল মডেল কলেজে অনুষ্ঠিত হয়। বিকেলে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের উপস্থিতিতে সেরা মেধাবীদের নাম ঘোষণা করা হয়। পরবর্তী সময়ে আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের পুরস্কৃত করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শিক্ষার্থীরা লাখ টাকা নগদ পুরস্কার ছাড়াও বিদেশ সফরের সুযোগ পাবে।

গণিত ও কম্পিউটার বিষয়ে বছরের সেরা মেধাবীরা হলো ষষ্ঠ থেকে অষ্টম গ্রুপে রংপুর জিলা স্কুলের অষ্টম শ্রেণির শিক্ষার্থী শাশ্বত সাহা। নবম থেকে দশম শ্রেণি গ্রুপে কুমিল্লা জিলা স্কুলের দশম শ্রেণির শিক্ষার্থী শৌর্য দাশ। একাদশ থেকে দ্বাদশ গ্রুপে সেরা মেধাবী ঢাকার নটর ডেম কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী শেখ আজিজুল হাকিম।

দৈনন্দিন বিজ্ঞান বা বিজ্ঞান বিষয়ে ষষ্ঠ-অষ্টম গ্রুপে সেরা মেধাবী নির্বাচিত হয়েছে দিনাজপুর জেলার আমেনা-বাকি রেসিডেনসিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজের অষ্টম শ্রেণির শিক্ষার্থী মো. মকলেসুর রহমান, নবম-দশম গ্রুপে জয়পুরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী শতাব্দী রায়, একাদশ-দ্বাদশ গ্রুপে সেরা মেধাবী বগুড়ার সরকারি আজিজুল হক কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী মাহিয়া আহমেদ।

ভাষা ও সাহিত্য বিষয়ে সেরা মেধাবীরা হলো ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি গ্রুপে ময়মনসিংহ জিলা স্কুলের অষ্টম শ্রেণির শিক্ষার্থী নাহিয়ান ইসলাম নাহিন, নবম-দশম শ্রেণি গ্রুপে ঢাকার রাজউক উত্তরা মডেল কলেজের দশম শ্রেণির শিক্ষার্থী সিরাতল মোস্তাকিম শ্রাবণী, একাদশ-দ্বাদশ গ্রুপে সেরা মেধাবী হয়েছে লালমনিরহাট মজিদা খাতুন সরকারি মহিলা কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী মৌমিতা রহমান ঈপসিতা।

বাংলাদেশ স্টাডিজ ও মুক্তিযুদ্ধ বিষয়ে সেরা মেধাবীরা হলো ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি গ্রুপে ব্রাহ্মণবাড়িয়ার অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির শিক্ষার্থী মোতাকাব্বির বিন মোতাহার, নবম থেকে দশম শ্রেণি গ্রুপে কুমিল্লা জিলা স্কুলের দশম শ্রেণির শিক্ষার্থী নাজমুস সাকিব এবং একাদশ-দ্বাদশ গ্রুপে সেরা হয়েছে সিলেটের বিয়ানীবাজার সরকারি কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী ঐশ্বর্য উর্মি।

দিনব্যাপী এ প্রতিযোগিতায় দেশের আটটি বিভাগ ও ঢাকা মহানগর থেকে মোট ১০৮ জন প্রতিযোগী অংশ নেয়। নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান, উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে বিজয়ী হয়ে এ ১০৮ জন প্রতিযোগী জাতীয় পর্যায়ে প্রতিযোগিতায় অংশ নেয়।


মন্তব্য