kalerkantho


কক্সবাজারে বইমেলার উদ্বোধনীতে ইমদাদুল হক মিলন

মেধা বিকাশে বেশি করে বই পড়তে হবে

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার   

১ এপ্রিল, ২০১৬ ০০:০০



মেধা বিকাশে বেশি করে বই পড়তে হবে

কক্সবাজারে গতকাল বেলুন উড়িয়ে সপ্তাহব্যাপী বইমেলার উদ্বোধন করেন বিশিষ্ট কথাসাহিত্যিক ও কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন। ছবি : কালের কণ্ঠ

কক্সবাজার পাবলিক লাইব্রেরি মাঠে (শহীদ দৌলত ময়দান) সপ্তাহব্যাপী বইমেলা শুরু হয়েছে। গতকাল বিকেলে বইমেলার উদ্বোধন করেন কালের কণ্ঠ সম্পাদক ও কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন। জাতীয় গ্রন্থকেন্দ্রের উদ্যোগে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি ও জেলা প্রশাসন এ মেলার আয়োজন করেছে।

অনুষ্ঠানে ইমদাদুল হক মিলন বলেন, ‘আমাদের মেধার বিকাশ করতে হলে বেশি করে বই পড়তে হবে। জাতিকে বই পড়তে উৎসাহ দিতে হবে। আর প্রতিনিয়ত সৃজনশীল শিক্ষার ওপর গুরুত্বারোপ করা প্রয়োজন। ’ এ সময় উপস্থিত শিক্ষার্থীদের জ্ঞানের আলো দিয়ে পৃথিবী সাজানোর আহ্বান জানান তিনি।

তিনি বলেন, ‘বাংলাদেশ এখন পিছিয়ে নেই। অনেক দূর এগিয়েছে। ৪৫ বছরে এই সফলতা অর্জন করেছে বাংলাদেশ। ’

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কক্সবাজার সদর-রামু আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল বলেন, কক্সবাজার পর্যটন নগরীর পাশাপাশি শিক্ষানগরী হিসেবেও গড়ে তুলতে হবে। শিক্ষানগরী গড়ে তোলা ছাড়া পর্যটনের কোনো বিকল্প নেই।

জেলা প্রশাসক মো. আলী হোসেনের সভাপতিত্বে আরো বক্তব্য দেন জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মো. আকতারুজ্জামান, বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক মোশারফ হোসেন, বাংলাদেশ সৃজনশীল পুস্তক প্রকাশনা সমিতির সভাপতি ওসমান গণি প্রমুখ।

বিভিন্ন প্রকাশনী সংস্থার ৩৭টি স্টল মেলায় স্থান পেয়েছে। আগামী ৬ এপ্রিল বইমেলা শেষ হবে। প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত বইমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান চলবে।


মন্তব্য