kalerkantho


আইআরআই জরিপ

৭৩ শতাংশের মতে দেশ সঠিক পথেই এগোচ্ছে

কালের কণ্ঠ ডেস্ক   

১ এপ্রিল, ২০১৬ ০০:০০



বাংলাদেশের ৭৩ শতাংশ মানুষ মনে করে, দেশ সঠিক পথেই এগোচ্ছে। দেশের নিরাপত্তাব্যবস্থা ঠিকঠাক আছে বলেও মনে করে ৮৩ শতাংশ মানুষ।

এ ছাড়া ৭৭ শতাংশের মতে, স্থিতিশীল আছে দেশের রাজনৈতিক অবস্থাও। যুক্তরাষ্ট্রের গবেষণাপ্রতিষ্ঠান ‘ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট’-এর (আইআরআই) সাম্প্রতিক এক জনমত জরিপে এ তথ্য উঠে এসেছে।

মোট দুই হাজার ৫৫০ জনের মত যাচাই করে আইআরআই। তাঁদের নূন্যতম বয়স ১৮ বছর। চলতি বছরের ৪ থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত এ জরিপ চালানো হয়। জরিপের ভিত্তিতে বুধবার এক প্রতিবেদনে আইআরআই জানায়, বাংলাদেশিরা দেশের ভবিষ্যৎ নিয়ে আশাবাদী। ৭২ শতাংশ মনে করেন, কয়েক বছরের মধ্যে তাঁদের অর্থনৈতিক অবস্থার উন্নতি ঘটবে। ৬৫ শতাংশের বিশ্বাস, দেশের রাজনৈতিক অবস্থাও দিন দিন আরো স্থিতিশীল হবে।

২১ শতাংশ মনে করে, বর্তমানে দেশের সবচেয়ে বড় সমস্য অর্থনীতি ও নিরাপত্তা।

২০১৫ সালের জরিপে ১৮ শতাংশ মানুষ বলেছিল, দুর্নীতিই বাংলাদেশের সবচেয়ে বড় সমস্যা। তবে এবার তা কমে ৯ শতাংশে দাঁড়িয়েছে। দুর্নীতির সেরা নজির দেখাতে গিয়ে ৪৫ শতাংশই চিহ্নিত করেছে চাকরির জন্য ঘুষ দেওয়ার বিষয়টিকে।

তবে এবারই প্রথম জরিপে উগ্রপন্থার বিষয়টি নিয়ে আসে আইআরআই। তাতে ৫৩ শতাংশ মত দেন, রাজনৈতিক উগ্রপন্থা দেশের জন্য সবচেয়ে বড় সমস্যা। আর ৪৪ শতাংশ ধর্মীয় উগ্রপন্থাকে চিহ্নিত করেছেন সবচেয়ে বড় সমস্যা হিসেবে।

জরিপে প্রশ্ন করা হয়—উগ্রপন্থার অন্যতম কারণ কী? জবাবে ৩৮ শতাংশই বলেছেন রাজনৈতিক মতপার্থক্যের বিষয়টি। আর মাত্র ছয় শতাংশ উগ্রপন্থার কারণ হিসেবে টেনে এনেছেন ধর্মকে। ৪৭ শতাংশ এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানাননি।

প্রসঙ্গত, ২০১৫ সালের জরিপে ৬৪ শতাংশ মানুষ বলেছিল, দেশ সঠিক পথে এগিয়ে যাচ্ছে। আর এর আগের বছর এ হার ছিল মাত্র ২৫ শতাংশ। সূত্র : আইআরআই।


মন্তব্য