kalerkantho

বুধবার । ১৮ জানুয়ারি ২০১৭ । ৫ মাঘ ১৪২৩। ১৯ রবিউস সানি ১৪৩৮।


নিজামীর রিভিউ শুনানির দিন ঠিক হবে ৩ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক   

৩১ মার্চ, ২০১৬ ০০:০০



মানবতাবিরোধী অপরাধের দায়ে আপিল বিভাগের দেওয়া মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার জন্য জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর দাখিল করা রিভিউ আবেদনের ওপর কবে শুনানি হবে সে বিষয়ে ৩ এপ্রিল দিন ধার্য করা হবে। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার নেতৃত্বে আপিল বিভাগ এই দিন ধার্য করবেন।

নিজামীর রিভিউ আবেদনের শুনানির দিন ধার্য করতে রাষ্ট্রপক্ষ গতকাল বুধবার আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালতে আবেদন করে। বিচারপতি মির্জা হোসেইন হায়দার আবেদনটি আগামী ৩ এপ্রিল আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য কার্যতালিকাভুক্তির আদেশ দেন। গতকাল রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল চেম্বার বিচারপতির আদালতে তা উপস্থাপন করেন। আগের দিন নিজামীর পক্ষে তাঁর ছেলে ব্যারিস্টার নাজিম মোমেন আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় রিভিউ আবেদন করেন। আদালতের রায়ে নির্ধারিত ১৫ দিনের মেয়াদ শেষ হওয়ার এক দিন আগেই গতকাল এ রিভিউ আবেদন দাখিল করা হলো। ৭০ পৃষ্ঠার আবেদনে ৪৬টি যুক্তি তুলে ধরা হয়েছে বলে জানিয়েছেন নিজামীর আইনজীবীরা।

নিজামীকে ২০১৪ সালের ২৯ অক্টোবর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেওয়া মৃত্যুদণ্ড বহাল রেখে গত ৬ জানুয়ারি রায় দেন প্রধান বিচারপতির নেতৃত্বে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয় গত ১৫ মার্চ বিকেলে। রায়ের কপি হাতে পেয়ে ট্রাইব্যুনাল সেদিন রাতেই নিজামীর বিরুদ্ধে মৃত্যু পরোয়ানা জারি করেন।

নিজামী গাজীপুরের কাশিমপুর-২ কারাগারে থাকায় পরদিন ১৬ মার্চ তাঁকে পরোয়ানা পড়ে শোনানো হয়। এরপর আইনজীবীদের তিনি রিভিউ আবেদন দাখিল করতে বলেন।


মন্তব্য